দেবীদ্বারে আ.লীগের পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম নিয়ে বিভ্রান্তি কাটছে না

কুমিল্লার দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম নিয়ে বিভ্রান্তি কাটছে না। কমিটির একপক্ষ বিবৃতি দিয়ে স্থগিত হওয়া পূর্ণাঙ্গ কমিটির কার্যক্রম নিয়ে ক্ষোভ প্রকাশ করে। কেন্দ্রীয় আওয়ামী লীগের বরাত দিয়ে কমিটির কার্যক্রম স্থগিত রয়েছে বলেও প্রচার চালানো হয়। এ অবস্থায় গত বুধবার রাতে নিজের ফেসবুক একাউন্ট থেকে উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী কমিটির কার্যক্রম নিয়ে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে একটি বিবৃতি দিয়েছেন।

বিবৃতিতে তিনি বলেন, (হুবহু)‘সম্মানিত দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, আসসালামু আলাইকুম। বাংলাদেশ আওয়ামী লীগের চট্টগ্রাম বিভাগীয় দায়িত্ব প্রাপ্ত যুগ্ম সাধারণ সম্পাদক জনাব মাহবুব উল আলম হানিফ এমপি এবং সাংগঠনিক সম্পাদক জনাব আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপির সুস্পষ্ট নির্দেশনায় দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগের অসাংগঠনিকভাবে গঠিত পূর্ণাঙ্গ কমিটি স্থগিত করা হয়েছে। আজকেও ফোন কলের মাধ্যমে ৭ সদস্যের সমন্বয়ে দ্রুত কমিটি পূর্ণাঙ্গ করার নির্দেশ দেন জনাব মাহবুব উল আলম হানিফ এমপি। কিন্তু সামাজিক যোগাযোগ মাধ্যমে আজ সভাপতি জনাব একেএম শফি উদ্দিন স্বাক্ষরিত চিঠি আমার দৃষ্টিগোচর হয়েছে যা অসাংগঠনিক। এতে কেউ বিভ্রান্ত না হওয়ার জন্য আহবান করা হচ্ছে। মোঃ মোস্তফা কামাল চৌধুরী সাধারণ সম্পাদক,দেবিদ্বার উপজেলা আওয়ামী লীগ।’

সমন্বয়হীনতাসহ নানা কারণে দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগের পূর্নাঙ্গ কমিটি স্থগিত করে জেলা আওয়ামী লীগ।

জানা যায়, দীর্ঘ ২৬ বছর পর গত বছরের ২ সেপ্টেম্বর দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ কয়েকটি পদে নেতা নির্বাচন করা হয়।

ওই সময় ৪৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি করার জন্য স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যান, জেলা সাধারণ সম্পাদক, নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক, বিদায়ী কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকসহ মোট সাতজনকে দায়িত্ব প্রদান করে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

কিন্তু নবনির্বাচিত উপজেলার সভাপতিকে সঙ্গে নিয়ে জেলার সাধারণ সম্পাদক আর কারোর সাথে কোনো সমন্বয় না করে গত ১৫ জানুয়ারি বেক ডেইট দেখিয়ে জেলা আওয়ামী লীগের সভাপতিকে মিথ্যা তথ্য দিয়ে একটি কমিটি অনুমোদন করিয়ে নেয়ার অভিযোগ উঠেছে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ দেবীদ্বার উপজেলায় তোলপাড় শুরু হয়।

গত মঙ্গলবার থেকে সমন্বয়হীনতার অভিযোগে স্থগিত হওয়া পূর্নাঙ্গ কমিটিতে সহ-সভাপতি পদে অধ্যক্ষ মো. আবদুল্লাহ মাসুদ পাখি, মো. মোসলেহ উদ্দিন মাস্টার, আনোয়ার হোসেন খোকন, মো. মফিজুল ইসলাম দুলাল, মো. আবদুল জলিল চৌধুরী, মো. লুৎফর রহমান বাবুল, মো. আবদুল কুদ্দুছ, মো. সামছুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক পদে মো. ওমর ফারুক, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হারুনুর রশীদ, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক শেখ ফারুক আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক মো. মিজানুর রহমান, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. আলী আশরাফ, দফতর সম্পাদক হাজী আবুল কালাম আজাদ, ধর্ম বিষয়ক সম্পাদক এডভোকেট এনামুল হক মাসুম, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী মো, মোসলেহ উদ্দিন ভূইয়া, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. হুমায়ুন কবির, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার জাকির হোসেন মোল্লা, মহিলা বিষয়ক সম্পাদক এডভোকেট নাজমা আক্তার, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযুদ্ধা আবদুস সালাম, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. আবদুল কাইয়ুম, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক এডভোকেট শাহাৎ হোসেন শিমুল, শ্রম সম্পাদক সুজিত কুমার পোদ্দার, সাংস্কৃতিক সম্পাদক মো. সালাউদ্দিন মামুন, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক মো. মোস্তফা কামাল, সাংগঠনিক সম্পাদক ইফতেখারুল আলম তুষার, মো. মোস্তাফিজুর রহমান সরকার, মো. মীর্জা বাহাদুর, সহ দফতর সম্পাদক ইঞ্জিনিয়ার বাহাউদ্দিন আহমেদ বাহার, সহ প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. মোরশেদ আলম খান ও কোষাদক্ষ মো. মহিউদ্দিন মিঠু। এছাড়া আরো ৩৪ জনকে এ কমিটিতে সাধারণ সদস্য হিসেবে রাখা হয়েছে বলে অভিনন্দন জানিয়ে যার যার নামে উপজেলার সাধারণ সম্পাদকের স্বাক্ষর ছাড়াই নিজ ও দপ্তর সম্পাদকের স্বাক্ষরে পৃথক পৃথক চিঠি পাঠাতে শুরু করেছেন স্থগিত হওয়া উপজেলা আওয়ামীলীগের সভাপতি একেএম শফি উদ্দীন সফি।

এ নিয়ে বিব্রতকর পরিস্থিতিতে পড়েন উপজেলা আওয়ামী লীগের তৃণমূলের অন্য নেতাকর্মীরা। বিষয়টি জেলা আওয়ামী লীগের সভাপতিসহ কেন্দ্রীয় আওয়ামী লীগের নেতাদের জানালে তারা ওই কমিটি ইতোমধ্যে স্থগিত করেছেন বলে দাবি করেন। জেলা আওয়ামী লীগের সভাপতি ও দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দাবি, সমন্বয়হীনতা করে ওই কমিটি ঘোষণা করা হয়েছে।

সমন্বয়হীনতা না করে পূর্নাঙ্গ কমিটি প্রকাশের তিন দিনের মাথায় গত ২৬ জানুয়ারী জেলা আওয়ামীলীগের সভাপতির নির্দেশে ওই ইউনিটের দফতর সম্পাদক সাইফুল ইসলাম রাজীব স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গত বছরের ২ সেপ্টেম্বর সম্মেলনের মাধ্যমে কেন্দ্রের নির্দেশিত দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকসহ ৬ সদস্যের আংশিক কমিটি ছাড়া প্রকাশিত ৭১ সদস্যের কমিটির নতুন ৬৫ জনের পদ স্থগিত করার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সাবেক এক নেতার অভিযোগ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের একক ক্ষমতায় এ পূর্নাঙ্গ কমিটির নতুন নামগুলো প্রকাশিত হয়েছে। তারা আনুষ্ঠানিকভাবে কাউকে না জানিয়ে ফেসবুক আইডিতেও শেয়ার করেন। স্থানীয় পর্যায়ে যাদের এ কমিটিতে থাকার কথা তাদের বাদ রেখে নিজের পছন্দের লোক ও আত্মীয় স্বজনদের দিয়ে কমিটি গঠন করে প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। যা জানাজানি হলে জেলা কমিটির সভাপতির হস্তক্ষেপে কেন্দ্রের ঘোষিত পদগুলো ছাড়া উপজেলা আংশিক কমিটি স্থগিত ঘোষণা করেন।

নতুন করে কমিটিতে যাদের নাম ঘোষণা করা হয়েছে তারা কেউ এ বিষয়ে কথা বলতে রাজি হননি। তাই তাদের বক্তব্য পাওয়া যায়নি।

এ বিষয়ে সম্মলনের মাধ্যমে কেন্দ্রের ঘোষিত দেবীদ্বার উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোস্তফা কামাল চৌধুরী বলেন, ‘আমার সাথে ছলছাতুরী করে ও সরলতার সুযোগ নিয়ে আমাকে না জানিয়েই এ কমিটি গঠন করা হয়েছে। যা অফিশিয়ালরি ভাবে আমাকে এখনো কিছু জানানো হয়নি তাই আমি আমার ফেসবুক থেকে কাউকে বিভ্রান্ত না হওয়ার জন্য একটি পোস্ট দিয়ে অনুরুদ করেছি।’

দেবীদ্বার উপজেলা পরিষদ চেয়ারম্যান ও কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ বলেন, ‘পূর্ণাঙ্গ কমিটি নির্বাচনে সাত সদস্যের মধ্যে এমপিসহ পাঁচ সদস্যের সঙ্গে কোনো সমন্বয় করা হয়নি।’

জানতে চাইলে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি ম. রুহুল আমীন বলেন, সমন্বয়হীনতার অভিযোগের সত্যতা পাওয়ায় এই কমিটি স্থগিত করা হয়েছে।

এব্যাপারে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাষ্টার বলেন, জেলা কমিটির সভাপতি- সাধারণ সম্পাক কর্তৃক স্বাক্ষরিত অনুমোদিত কমিটি জেলা দফতর সম্পাদক স্থগিত করে দেয়ার এখতিয়ার নেই। তিনি অর্থের বিনিময়ে এ স্থগিতের ঘোষণা দিয়েছেন বলেও তিনি অভিযোগ করেছেন। কমিটিতে যাদের রাখা হয়েছে সবাই ত্যাগী, স্বচ্ছ ও জয় বাংলা-ধানের শীষ মার্কা লোকদের মুক্ত এক কমিটি।

বুধবার দুপুরে স্থগিতাদেশ প্রত্যাহার না হওয়ার পূর্বে কিভাবে কমিটির কার্যক্রম চালাচ্ছেন এ সম্পর্কে সম্পর্কে জানতে চেয়ে দেবীদ্বার উপজেলা আওয়ামীলীগের সভাপতি একেএম শফিউদ্দীন শফির মোবাইল ফোনে একাধিকবার কল করেও তিনি ফোন রিসিভ না করায় তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর