পাঠ্যবই নিয়ে যেসব গুজব ও অপপ্রচার চলছে

ওয়াজ মাহফিলের মঞ্চ থেকে জাতীয় সংসদ, সব জায়গায় কথা হচ্ছে পাঠ্যবই নিয়ে। বানর থেকে মানুষের জন্ম, বইয়ে এমন তথ্য রয়েছে বলে গুজব ছড়াচ্ছে একটি গোষ্ঠী। বলা হচ্ছে, সব বই থেকে বাদ দেয়া হয়েছে হযরত মুহাম্মদ (সা.) ও চার খলিফার জীবনী। এ নিয়ে চলছে তুমুল আলোচনাও।

অথচ অনুসন্ধানে দেখা যায়, ৬ষ্ঠ শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বইয়ের ২৪ পৃষ্ঠায় স্পষ্ট করে বলা হয়েছে – বানর বা শিম্পাঞ্জি থেকে মানুষের উদ্ভব হয়নি। নতুন বইয়ে হযরত মুহাম্মদ (সা.)-এর জীবনী বাদ দেয়া হয়েছে বলে গুজব ছড়ালেও দ্বিতীয় শ্রেণির বাংলা বইয়ের ৭১ পৃষ্ঠায় সবিস্তারে আছে তার জীবনী।

পাঠ্যপুস্তকে চার খলিফার জীবনী বাদ দেয়ার অভিযোগ উঠলেও তৃতীয় ও চতুর্থ শ্রেণির বাংলা বইয়ের যথাক্রমে ৯৯ ও ৯৭ পৃষ্ঠায় আছে হযরত আবু বকর ও ওমর (রা.)-এর জীবনী। পঞ্চম শ্রেণির পাঠ্যবইয়ে আছে বিদায় হজের ভাষণও।

সপ্তম শ্রেণির বইয়ের লালো নামক গল্পে পাঁঠা বলিতে উৎসাহিত করা হয়েছে বলে অপপ্রচার চললেও পুরো বইয়ে এমন কোনো প্রসঙ্গই নেই।

পাঠ্যবই নিয়ে গুজবের বিষয়ে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবিপ্রধান) মো. হারুন অর রশীদ বলেন, এর সঙ্গে জড়িতদের চিহ্নিত করতে মাঠে নেমেছেন গোয়েন্দারা।

তিনি আরও বলেন, পাঠ্যবইয়ে কারা এ ধরনের গুজব ছড়ানোর কাজটি করছেন তাদের চিহ্নিত করতে মাঠে কাজ করা হচ্ছে। গাজীপুরে কিছু পাঠ্যপুস্তক তৈরির কারখানা রয়েছে, সেগুলোতে আমরা খোঁজখবর রাখছি, তারা কোন মানসিকতা পোষণ করে, তারাও গুজবের কাজটি করছে কিনা সেটা আমরা খেয়াল রাখছি।

এদিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমাদের বইয়ে কোথাও বলা নেই মানুষের পূর্বপুরুষ বানর ছিল, এটি একটি অপপ্রচার। নতুন শিক্ষাক্রম নিয়ে নানা অপপ্রচার ছড়িয়ে ফায়দা হাসিলে মাঠে নেমেছে একটি চক্র।’

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের বইতে কোথাও বলা নেই, মানুষের পূর্বপুরুষ বানর ছিল বা বানর থেকে মানুষ হয়েছে। বরং ঠিক উল্টোটা বলা আছে। বানর বা শিপপাঞ্জি মানুষের পূর্বপুরুষ নয়, বানর থেকে মানুষ আসেনি। এরকম আরও বহু অপপ্রচার আছে, সেই অপপ্রচারগুলোর আমরা অবশ্যই জবাব দিচ্ছি, অবশ্যই জবাব দিবো। আর ব্যবস্থাও গ্রহণ করা হবে।’

পাঠ্যবইয়ের ভুল চিহ্নিতকরণ, সংশোধন ও দায়িত্বে অবহেলাকারী শনাক্ত করতে কাজ করছে দুটি কমিটি। এরই মধ্যে মঙ্গলবার (৩১ জানুয়ারি) দুটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর