অযত্নে অবহেলায় পড়ে আছে সোনারগাঁওয়ের জ্যোতি বসুর বাড়িটি

প্রাচীন রাজধানী হিসেবে পরিচিত সোনারগাঁ এখানে পুরাতন ঐতিয্যের নিদর্শন আজও বিদ্যমান। সংস্কৃতি মন্ত্রনালয় স্থাপন করেছেন লোক ও কারুশিল্প। এটি যাদু ঘর হিসেবে সবাই চিনে। এখানের তৈরী তৈজষ পত্রের চাহিদা আজও সারা দেশে রয়েছে। পুরাতন রাজধানী হিসেবে সোনারগাঁয়ের একটি পরিচিতি রয়েছে সারা দেশে। দেশী বিদেশী পর্যটকদের আকর্ষন করার মত অনেক জিনিষ রয়েছে যা সবাইকে আকর্ষন করে। কালের বিবর্তনে রাজধানী হারিয়ে গেলেও পুরোনা অনেক স্মৃতি আজও বিদ্যমান। দেশী বিদেশী পর্যটকদের মন আজও জয় করে যাচ্ছে সোনারগাঁয়ের যাদুঘর। সেনারগাঁয়ে পর্যটকদের উপভোগ করার মত অনেক কিছুই রয়েছে যা মানুষকে আকৃষ্ট করে।

এখান থেকে একটু দুরে অবস্থিত বারদীতে রয়েছে লোক ব্রম্মচারীর আস্থানা। কথিত আছে সুদুর ভারত বর্ষ থেকে তিনি এখানে অবস্থান করেন এবং এখানেই তিনি ইহ লোক ত্যাগ করেন। কিন্তু তার আস্থানায় এখনও দেশী বিদেশী লোকের সমাগম হয়। না দেখলেই নয় এখনে রয়েছে হাজার হাজার কবুতর। দেশী বিদেশী বহু লোক এখানে আসে গুরুর আর্শীবাদ পেতে। এখান থেকে একটু দূরে জ্যোতি বসুর বাড়ী। যদিও বাড়ীটিতে রয়েছে পাকা ভবন রয়েছে লাইবেরী পড়ার মত কোন পাঠক নেই। অযত্নে আর অবহেলায় জনশুন্য অবস্থায় পড়ে আছে বাড়ীটি। যদিও জেলা পরিষদের আওতাধীন বাড়ীটি কিন্তু কোন নজরদারী নেই।

ফলে সোনারগাঁয়ের বারদী থেকে প্রায় মুছে যাচ্ছে জ্যোতি বসুর নাম। রক্ষনা বেক্ষনের কেহই নেই। সরেজমিন গিয়ে দেখা গেছে বাড়ীতে মাত্র তিনজন কর্মকর্তা আছে। তাদের কোন কাজ নেই। সরকার গুরুত্ত সহকারে রক্ষনা বেক্ষনের ব্যবস্থা করবে এটাই এলাকাবাসী আশা করেন। যাতে জ্যোতিবসুর বাড়ীটি হারিয়ে না যায় এবং চিরদিন যেন স্বর্নাক্ষরে বারদীতে লেখা থাকে জোতি বসুর নাম।

এব্যপারে নারায়নগঞ্জ জেলা প্রশাসক কে অবহিত করা হয়েছে। তিনি বিষয়টি দেখবেন বলে জানিয়েছেন। জেলা পরিষদের চেয়ারম্যার এডভোকেট চন্দন শীল জানিয়ে ছেন তিনি এ ব্যপারে ব্যবস্থা নেবেন ।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর