‘মধুসূদন’ পদক পেলেন আলফাডাঙ্গার ড. কুদরত-ই-হুদা

বাংলা সাহিত্যে বিশেষ অবদান রাখায় গবেষণাধর্মী সাহিত্যকর্ম ক্যাটাগরিতে এবার ‘মহাকবি মাইকেল মধুসূদন পদক-২০২৩’ পেলেন ড. কুদরত-ই-হুদা। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে সাগরদাঁড়িতে অনুষ্ঠিত মধুমেলার ষষ্ঠ দিন সোমবার (৩০ জানিয়ারি) সন্ধ্যায় তাকে এ পদক তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে খুলনার ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মো. শহিদুল ইসলাম সাগদাঁড়ির মধুমঞ্চে ড. কুদরত-ই-হুদার হাতে এ পদক তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন, খুলনার বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর সাধন রঞ্জন ঘোষ, বাগেরহাটের সরকারি প্রফুল্ল চন্দ্র কলেজের সহযোগী অধ্যাপক মামুন কাদের, যশোর সরকারি সিটি কলেজের সহকারী অধ্যাপক ড. সবুজ শামীম আহসান, মধুসূদন একাডেমির পরিচালক কবি খন্দকার খসরু পারভেজ, মণিরামপুর সম্মিলনী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক সফিয়ার রহমান ও সাংবাদিক মনিরুল ইসলাম।

অতিথিবৃন্দ ড. কুদরত-ই-হুদার হাতে মহাকবি মাইকেল মধুসূদন পদক, সনদপত্র ও ১ লাখ টাকার চেক তুলে দেন। মধুসূদন পদক পাওয়ার পর ড. কুদরত-ই-হুদা অনুভূতি প্রকাশ করেন। ড. কুদরত-ই-হুদা সাহিত্য চর্চা করে গবেষণাধর্মী প্রবন্ধে অবদান রাখার পাশাপাশি তার রচিত ‘জাতীয়তাবাদী চিন্তার বিকাশ বাংলাদেশের ষাটের দশকের কবিতা’ গ্রন্থের জন্য এ পদক পান।

ড. কুদরত-ই-হুদা মুন্সিগঞ্জ জেলার শ্রীনগর সরকারি কলেজের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক। কুদরত-ই-হুদা ১৯৭৮ সালের ২৫ জানুয়ারি ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার ব্যাংকেরচর গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা কবিরত্ম এম এ হক ও মাতা মহুয়া হক। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে তিনি এমফিল ও পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

সাংস্কৃতিক রাজনীতি, ইতিহাস অনুসন্ধান, উত্তর-উপনিবেশবাদ কুদরত-ই-হুদার আগ্রহ ও চর্চার এলাকা। দৈনিক প্রথম আলোসহ বিভিন্ন জাতীয় দৈনিকে তিনি নিয়মিত সাহিত্য, ইতিহাস, সংস্কৃতি বিষয়ক চিন্তামূলক লেখালেখি করেন। তাঁর প্রকাশিত গ্রন্থ শওকত ওসমান ও সত্যেন সেনের উপন্যাস: আঙ্গিক বিচার (২০১৩), আদর্শ, ঢাকা; জসীমউদ্দীন (২০১৮), প্রথমা প্রকাশন, ঢাকা এবং জাতীয়তাবাদী চিন্তার বিকাশ বাংলাদেশের ষাটের দশকের কবিতা (২০২২), বাংলা একাডেমি, ঢাকা। প্রকাশিতব্য গ্রন্থের মধ্যে রয়েছে জসীমউদ্দীন: জীবন ও সৃজন এবং বাংলাদেশের খোঁজে।

এছাড়াও বাংলা একাডেমি পত্রিকা, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি পত্রিকা ও ঢাকা বিশ্ববিদ্যালয় পত্রিকাসহ বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জার্নালে প্রকাশিত হয়েছে কুদরত-ই-হুদার বিশ্বের অধিক গবেষণা-আর্টিকেল। শিক্ষকতা ও লেখালেখির পাশাপাশি যুক্ত আছেন শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক অনলাইন পোর্টাল প্রতিধ্বনির গদ্য সম্পাদক হিসেবে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর