কালিগঞ্জে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ সচেতনতা বিষয়ক দলগঠন

কালিগঞ্জে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ সচেতনতা বিষয়ক দলগঠন করা হয়েছে। সোমবার (৩০ জানুয়ারি) বিকেলে উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নে ক্রিশ্চিয়ান এইড’র অর্থায়নে, নওয়াবেঁকী গণমূখী ফাউন্ডেশনের বাস্তবায়নে ও বিন্দু নারী উন্নয়ন সংগঠনের সহযোগিতায় এ দলের ফাইনাল তালিকা সর্বসম্মুখে প্রকাশ করা হয়।

এ প্রকল্পের স্বেচ্ছাসেবক কানিজ শাইমা আখি জানান, উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের ৯ টি ওয়ার্ডে ১৮ টি গ্রæপে ২৭০ জন নারীকে জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ সচেতনতা বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রশিক্ষণে কমিউনিটির নারীরা জলবায়ু ও আবহাওয়া পরিবর্তন ও তার কারণ, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও তার ঝুঁকি মোকাবেলায় করণীয়, দুর্যোগেয় ক্ষয়ক্ষতি সমূহ, দুর্যোগের প্রস্তুতি সমূহ, দুযোর্গ পরবর্তী সময়ে করণীয়, পতাকার সতর্ক সংকেত, বন্যায় করণীয়, খরায় করণীয়, লবণাক্ত এলাকায় কিভাবে কৃষি কাজ করা যায়, অভিযোজন প্রক্রিয়াসহ বিভিন্ন বিষয়ে এ প্রশিক্ষণ দেওয়া হবে। ফলে এলাকার নারীরা দুর্যোগ ঝুঁকি হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

এছাড়াও নারীরা যে কোন পরিবেশ পরিস্থিতিতে মানিয়ে নিতে শিখবে এবং পরিবেশ পরিস্থিতি পরিবর্তন হলে তার সাথে নিজেদের জীবন জীবিকারও বিকল্প খাপ খাওয়াতে শিখবে বলে জানান তিনি।

বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর