নিপাহ ভাইরাস করোনার চেয়ে ভয়াবহ হতে পারে

নিপাহ ভাইরাস করোনার থেকেও ভয়াবহ হতে পারে বলে মন্তব্য করেছেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ সায়েমুল হুদা। শনিবার (২৮ জানুয়ারি) রাতে বার্তা বাজার প্রতিনিধিকে একথা জানান তিনি।

ডা. সায়েমুল হুদা বলেন, নিপাহ ভাইরাস যেকোন সময় কোভিডের চেয়েও ভয়াবহ আকার ধারণ করতে পারে। তাই সাভারবাসীকে অনুরোধ করবো খেজুরের কাঁচা রস কোনোক্রমেই পান করবেন না এবং কাউকে পান করতেও দিবেন না।

ডা. হুদা জানান, যদি সাভার উপজেলার কোথাও খেজুরের কাঁচা রস ক্রয় বা বিক্রয় হয় তবে আমাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অবহিত করবেন। আমরা তাৎক্ষণিক উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে মোবাইল কোর্ট পরিচালনা করবো।

নিপাহ ভাইরাস এর লক্ষণ সম্পর্কে সায়েমুল হুদা বলেন, নিপাহ একটি ভাইরাসজনিত রোগ যা বাদুড় থেকে মানুষে সংক্রমিত হয়। এ রোগের প্রধান লক্ষণসমূহ হলো- জ্বরসহ মাথাব্যথা, খিচুনি আসা, প্রলাপ বকা, অজ্ঞান হওয়া, কোনো কোনো ক্ষেত্রে শ্বাসকষ্ট হতে পারে।

এই ভাইরাস প্রতিরোধের বিষয়ে সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা জানান, খেজুরের রস কাঁচা খাওয়া যাবে না, কোনো আংশিক খাওয়া ফল খাওয়া যাবে না, ফলমূল পরিস্কার পানি দিয়ে ভালোভাবে ধুয়ে খেতে হবে, নিপাহ রোগের লক্ষণ দেখা দিলে রোগীকে যত দ্রুত সম্ভব নিকটস্থ সরকারি হাসপাতালে প্রেরণ করা এবং আক্রান্ত রোগীর সংস্পর্শে আসলে সাবান ও পানি দিয়ে হাত ধুয়ে ফেলতে হবে।

সাভারে প্রায় সাড়ে চার হাজার স্বেচ্ছাসেবক রয়েছেন, তাদের উদ্দেশ্যে ডা. হুদা জানান, নিপাহ ভাইরাসের লক্ষণ অনেকটা কোভিডের মতো, তাই স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকদের মাস্ক ব্যবহার এবং পিপিই পরিধান সহ সকল সাবধানতা অবলম্বন করতে হবে। যাদের নিপাহ ভাইরাস এর লক্ষণ আছে তাদেরকে আইসোলেশন করে সেবা দেবার নির্দেশনাও প্রদান করেন তিনি।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর