শেখ কামাল আধুনিক ক্রীড়াঙ্গনের রূপকার, প্রবাসী কল্যাণ মন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ছিলেন বাংলাদেশের আধুনিক ক্রীড়ার রূপকার।

বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন,গোয়াইনঘাট উপজেলা প্রশাসন ও উপজেলা ক্রিড়া সংস্থার যৌথ উদ্যোগে আয়োজিত শেখ কামাল আন্ত:স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রায় দেড় হাজার ছাত্র-ছাত্রীর অংশগ্রহনে সিলেটের গোয়াইনঘাট উপজেলায় অনুষ্ঠিত হয়েছে ‘শেখ কামাল আন্ত:স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা-২০২৩’। মন্ত্রী বলেন, দেশব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র, দেশে আধুনিক ক্রীড়ার রূপকার শহীদ শেখ কামালের নামানুসারে ‘শেখ কামাল আন্ত:স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শনিবার(২৮ জানুয়ারি) গোয়াইনঘাট সরকারি কলেজ মাঠে অনুষ্ঠিত শেখ কামাল আন্ত:স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতা-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার ও গোয়াইনঘাট উপজেলা ক্রিড়া সংস্থার সভাপতি তাহমিলুর রহমান।

শেখ কামাল আন্ত:স্কুল ও মাদ্রাসা অ্যাথলেটিকস প্রতিযোগিতায় গোয়াইনঘাট উপজেলার ১২ টি ইউনিয়ন থেকে মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রায় দেড় হাজার শিক্ষার্থী অংশগ্রহন করেন। বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় এই অ্যাথলেটিকস প্রতিযোগিতার জেলা পর্যায়ের খেলা অনুষ্ঠিত হবে ১ থেকে ৫ ফেব্রুয়ারি। আগামী ৯ থেকে ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বিভাগীয় পর্যায়ের প্রতিযোগিতা। শ্রেনী ভিত্তিক দুটি গ্রুপে বিভক্ত হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন শিক্ষার্থীরা। ষষ্ঠ থেকে অস্টম শ্রেনীর ছাত্র-ছাত্রীরা ‘ক’ গ্রুপ এবং নবম ও দশম শ্রেনীর ছাত্র-ছাত্রীরা ‘খ’ গ্রুপের হয়ে অংশ নেয় এই প্রতিযোগিতায়।‘ক’ গ্রুপের ছাত্র-ছাত্রীরা ১০০ ও ২০০মিটার দৌঁড়, হাই জাম্প ও লং জাম্পে অংশ নেন। ‘খ’ গ্রুপের ছাত্র-ছাত্রীরা প্রতিদ্বন্দ্বিতা করেন ১০০, ২০০, ৪০০, ৮০০ ও ১৫০০মিটার দৌঁড়, হাই জাম্প, লং জাম্প, ট্রিপল জাম্প, বর্শা নিক্ষেপ , শট পুট, ডিসকাস থ্রো এবং ৪ গুনিতক ১০০ মিটার রিলেতে। অপর দিকে দুপুর ১২ টায় গোয়াইনঘাট উপজেলা ক্রীড়া সংস্থা আয়োজিত ভলিবল ও ব্যাটমিন্টন প্রতিযোগীতার শুভ উদ্বোধন করেন মন্ত্রী ইমরান ।

উক্ত অনুষ্ঠান মালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোয়াইনঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ ফারুক আহমদ, গোয়াইনঘাট সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ ফজলুল হক, সহকারী কমিশনার ভুমি তানভীর হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা রায়হান পারভেজ, গোয়াইনঘাট উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান আফিয়া বেগম, সিলেট জেলা পরিষদ সদস্য সুবাস দাস, সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য বীর মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান লেবু, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নন্দীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস কামরুল হাসান আমিরুল, লেঙ্গুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও গোয়াইনঘাট উপজেলা ক্রিড়া সংস্থার সাধারণ সম্পাদক মোঃ মুজিবুর রহমান, পূর্ব জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ রফিকুল ইসলাম, মধ্য জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লোকমান হোসেন শিকদার, পশ্চিম জাফলং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন পারভেজ, গোয়াইনঘাট সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানী সুমন, ডৌবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম নিজাম উদ্দিন, পূর্ব আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম, ফতেহপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের মুক্তি যোদ্ধা বিষয়ক সম্পাদক বীরমুক্তি যোদ্ধা আব্দুল হক, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান রিপন, গোয়াইনঘাট উপজেলা আওয়ামী লীগের সদস্য লুৎফুল হক, ফারুক আহমদ, নাসির উদ্দিন, গোয়াইনঘাট উপজেলা মুক্তি যোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক মোঃ গোলাম সরওয়ার, গোয়াইনঘাট উপজেলা ছাত্রলীগের সভাপতি সুফিয়ান আহমদ, সাধারণ সম্পাদক গোলাম রেজওয়ান রাজীব, গোয়াইনঘাট সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি মোঃ কামরুজ্জামান প্রমুখ।

এর আগে সকাল ৯ টায় মন্ত্রী ১৫ কোটি টাকা নির্মিত গোয়াইনঘাট মডেল মসজিদ পরিদর্শন করেন। উপজেলার ২জন কৃষকদের মাঝে কম্বাইন্ড হারভেস্টার এব ৫ জন কৃষকের মাঝে পাওয়ার ট্রিলার সিডার বিতরন করেন মন্ত্রী। এরপর তিনি উপজেলা আওয়ামী লীগের কার্যকরী সভায় অংশ নেন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর