ভারত গরু দেওয়া বন্ধ করলেই কৃতজ্ঞ থাকব : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমি যতবার ভারত সফর করি, সেখানকার সরকার বলে তোমাদের গরু দেব না। আমিও বলি, আপনারা গরু দেওয়া বন্ধ করলেই বরং আমরা কৃতজ্ঞ থাকব। শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজিত দুই দিনব্যাপী বাংলাদেশ পোল্ট্রি কনভেনশন-২০২৩ এর প্রথম দিনে তিনি এ মন্তব্য করেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু পোল্ট্রি নয়, আমরা গবাদিপশুতেও এগিয়ে আছি। আমরা গবাদিপশু উৎপাদনে প্রায় স্বনির্ভর। ভারত থেকে গরু আসা বন্ধ হলেই আমরা পুরোপুরি স্বনির্ভর হয়ে যাব।

তিনি বলেন, আমাদের প্রায় ১৭ কোটি মানুষের প্রচুর মাংস ও ডিমের চাহিদা রয়েছে। এই চাহিদার সঙ্গে তাল মিলিয়ে পোল্ট্রি শিল্প বেড়ে উঠেছে। পোল্ট্রি শিল্পের প্রধান সমস্যা বাজারে দাম ধরে রাখতে না পারা।

আসাদুজ্জামান খান কামাল বলেন, বাংলাদেশের জনগণ সবসময়ই উদ্যমী। পোল্ট্রি শিল্প অনেক সংগ্রাম করে এখনও টিকে আছে। আপনাদের সঙ্গে সঙ্গে আমি নিজেও একজন খামারি হয়ে উঠেছি। আমি গরু, ছাগল, ভেড়া ও মুরগি পালন করি। ১৫ দিন পরপর সেগুলো কৃষিবিদরা পরিদর্শন করেন।

অধ্যাপক ড. আনোয়ারুল হক বেগের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া, ইউনিডো’র বাংলাদেশ প্রতিনিধি ড. জাকি উজ জামান, পোল্ট্রি প্রফেশনাল বাংলাদেশের উপদেষ্টা ও প্রাণিসম্পদ অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. মোছাদ্দেক হোসেন।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর