ঘাটাইলে লাল মাটির টিলা কাটার মহোৎসব

টাঙ্গাইলের ঘাটাইলে চলছে লাল মাটির টিলা কাটার মহোৎসব। কোনভাবেই থামানো যাচ্ছেনা লালমাটির পাহাড় কাটা। মাটি খেকোদের ভেকুর (মাটি কাটার যন্ত্র) থাবায় প্রতিনিয়ত ক্ষতবিক্ষত হচ্ছে লাল মাটির পাহাড়। স্থানীয় প্রশাসনের জেল জরিমানা, মাটি ভর্তি ট্রাক ও ভেকু আটক করেও থামানো যাচ্ছেনা মাটি কাটার মহোৎসব। পাহাড়ের লাল মাটি ও ফসলি জমির মাটি বহনের দায়ে ৮টি ১০ চাকার ড্রাম ট্রাক জব্ধ করেছে পুলিশ।

ঘাটাইল উপজেলার আয়তনের প্রায় অর্ধেকই পাহাড়ী অঞ্চল। প্রতিবছরই মাটি খেকোরা প্রকাশ্যে পাহাড়ের টিলা কেটে ধ্বংস করলেও পাহাড় কাটার সাথে জড়িত প্রভাবশালীরা থাকেন ধরা ছোঁয়ার বাইরে। স্থানীয়দের দাবী এ কাজগুলো হয় প্রভাবশালী অঙ্গুলী হেলনেই। পাহাড়ে বছরের পর বছর এ ধ্বংস নীলা চলার কারনে বিপন্ন হচ্ছে পরিবেশ, নষ্ট হচ্ছে জীববৈচিত্র। অপরদিকে গ্রামীণ সড়কে মাটিভর্তি ভারী যান চলাচলের ফলে ভেঙ্গে যাচ্ছে সড়ক। দুর্ভোগে পড়ছে সাধারণ মানুষ। খোঁজ নিয়ে জানা যায়, নলমা, ছনখোলা, গারোবাজার, কাজলা, সাগরদিঘী টেপুকুশারিয়াসহ বিভিন্ন এলাকায় পাহাড় কাটার মহোৎসব চলছে।

পাহাড়ের লাল মাটি ও ফসলি জমির মাটি পরিবহনের দায়ে গত বৃহস্পতিবার পরিবেশ অধিদপ্তর টাঙ্গাইল ও পুলিশ অভিযান চালিয়ে ঘাটাইল কলেজ মোড় এলাকা থেকে মাটি ভর্তি ১০ চাকার ৮টি ড্রাম ট্রাক জব্ধ করে। পরে মাটি ভর্তি ট্রাকগুলো থানায় নিয়ে যায়। আটক করা ট্রাকের এক চালক সোলায়মান হোসেনের (২৮) জানান, মালিক গাড়ি চালাতে বলেন তাই চালাই। লালমাটি কাটা অপরাধ কিনা তা জানি না।

ট্রাক আটকের বিষয়ে ঘাটাইল থানার ওসি আজহারুল ইসলাম সরকার বলেন, প্রকাশ্য খোলামেলাভাবেই চলছে পাহাড়ের লালমাটি কাটা। মাটিভরে গাড়িগুলোও চলে বেপরোয়া। গাড়ির নেই কাগজপত্র ঠিক। বিভিন্ন অভিযোগে রাতভর উপজেলার পাহাড়ী এলাকা ও টাঙ্গাইল ময়মনসিংহ মহাসড়ক থেকে ট্রাকগুলো আটক করা হয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন।

উপজেলা নির্বাহী অফিসার মুনিয়া চৌধুরী জানান, মাটি কাটার অভিযোগ পেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রতিনিয়ত আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে। তবে এটা বন্ধে সকলের সহযোগিতা প্রয়োজন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর