নাফনদীতে বিজিবি-বিজিপি যৌত টহল অনুষ্ঠিত

নাফনদীতে সীমান্ত সুরক্ষা, চোরাচালান, মাদকদ্রব্য, অবৈধ অনুপ্রবেশ এবং আন্তঃরাষ্ট্রীয় সীমান্ত অপরাধ দমনে বিজিবি ও মিয়ানমারের বিজিপি এর অধিনায়ক পর্যায়ে যৌথ টহল অনুষ্টিত হয়েছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকাল সাড়ে ৯টা থেকে বেলা সাড়ে ১২টা পর্যন্ত সীমান্তের শূন্য লাইনে নাফনদীতে এই টহল পরিচালনা করা হয়। ১২ সদস্য বিশিষ্ট বিজিবি টহল দলের নেতৃত্ব দেন বর্ডার গার্ড টেকনাফ ২ বিজিবি’র অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এবং মিয়ানমার বর্ডার গার্ড বিজিপি’র ১২ সদস্যের টহল দলের নেতৃত্ব দেন ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চ, পিইন ফিউয়ের পুলিশ অধিনায়ক লে. কর্নেল ইয়ে ওয়াই শো। ২ বিজিবি অধিনায়ক লে. কর্ণেল শেখ খালিদ মোহাম্মদ ইফতেখার এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গেলো ২০২২ সালের জুলাই হতে মিয়ানমার সীমান্তে উদ্ভূত পরিস্থিতির কারণে উভয় দেশের মধ্যে যৌথ টহল বন্ধ থাকার কারনে সীমান্ত ব্যবস্থাপনায় বিরূপ প্রভাব পড়ছিলো। তার প্রেক্ষিতে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর কূটনৈতিক প্রচেষ্টায় গেলো বছর ৩০ অক্টোবর বিজিবি-বিজিপি ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে যৌথ টহল পরিচালনার সিদ্ধান্ত গৃহিত হয়। যৌথ টহলের ফলে উভয় দেশের আন্তর্জাতিক সীমারেখা বরাবর অবস্থিত এবং যে সকল দ্বীপসমূহ অপরাধীরা ব্যবহার করে থাকে সে সব দ্বীপসমূহে স্ব স্ব সীমান্ত রক্ষী বাহিনীর পরিপূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হবে। ভবিষ্যতে উভয় রাষ্ট্রের সীমান্তরক্ষী বাহিনীর যৌথ টহল কার্যক্রম চলমান থাকবে বলেও জানান তিনি।

টহল শেষে পারস্পরিক বিদায়ী শুভেচ্ছা জ্ঞাপনের মাধ্যমে যৌথ সমন্বিত টহল অত্যন্ত শান্তি ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সমাপ্ত হয়।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর