আইডিএ’র ঋণ পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম : বিশ্বব্যাংক এমডি

বাংলাদেশকে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার বাজেট সহায়তা প্রসঙ্গে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যাক্সেল ভ্যান ট্রটসেনবার্গ বলেছেন, আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) তহবিল থেকে বার্ষিক ঋণ পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ অন্যতম।

রোববার (২২ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ-বিশ্বব্যাংকের ৫০ বছরের বন্ধুত্ব উদযাপন’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ট্রটসেনবার্গ বলেন, আইডিএ হচ্ছে বিশ্বব্যাংকের সবচেয়ে সস্তা ঋণ প্রাপ্তির প্রতিষ্ঠান। ৪০ বছরে শূন্য দশমিক ৭৫ শতাংশ সুদে পরিশোধযোগ্য এ ঋণ স্বল্পোন্নত দেশগুলোকে দেওয়া হয়। শুধু বাংলাদেশ নয়, আইইডিএভুক্ত অনেক দেশ বাজেট সহায়তা চায়। অন্যান্য দেশের চাহিদাও দেখা হচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের ৫০ বছরের উন্নয়ন আমি দেখছি। বিশ্বব্যাংকের অর্থায়নে বর্তমানে ৩৬৫ প্রকল্প চলমান রয়েছে। ৫০ বছরে ৩৯ বিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক। এর মধ্যে একটি প্রকল্পে ঋণ দেওয়া বা না দেওয়ার সঙ্গে কোনো সম্পর্ক নেই। বাংলাদেশ ১৯৭১ সালে স্বাধীনতার সময় বিশ্বের অন্যতম দরিদ্রতম দেশ ছিল। সেখান থেকে ২০১৫ সালে নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশের এই উন্নয়ন যাত্রায় অংশীদার হতে পেরে গর্বিত। উন্নয়ন কীভাবে করতে হয় আমরা একে অপরের কাছ থেকে শিখেছি।

বিশ্বব্যাংক এমডি বলেন, বাংলাদেশে ৫৬টি চলমান প্রকল্পে প্রায় ১৫ দশমিক ৩ বিলিয়ন ডলারের অর্থায়ন করছে। স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত বিশ্বব্যাংক বাংলাদেশের উন্নয়ন চ্যালেঞ্জগুলো অতিক্রমে পাশে ছিল। আইডিএ এর আওতায় অনুদান, সুদবিহীন ঋণ এবং নমনীয় ঋণ হিসেবে প্রায় ৩৯ বিলিয়ন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর