শীতে কাঁপছে শ্রীমঙ্গল, তাপমাত্রা ৫.৬ ডিগ্রি সেলসিয়াস

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে। এটি এই শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

শুক্রবার (২০ জানুয়ারি) মৌলভীবাজারের আবহাওয়া অফিস এতথ্য জানায়। এর আগে গতকাল বৃহস্পতিবার এখানে তাপমাত্রা ছিল ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

মৌলভীবাজারের আবহাওয়া অফিসের সহকারী কর্মকর্তা মো. মুজিবুর রহমান বলেন, তাপমাত্রা নিচে নামার কারণে মৌলভীবাজার জেলাজুড়ে বাড়ছে শীতের তীব্রতা। গত কয়েকদিন ধরেই শ্রীমঙ্গলসহ মৌলভীবাজার জেলা জুড়ে ঘন কুয়াশা দেখা গেছে। যতোই দিন যাচ্ছে তাপমাত্রার পারদ ততই নিচের দিকে নামছে।

এদিকে, তীব্র শীতে ছিন্নমূল মানুষ ও চা শ্রমিকরা পড়েছেন বিপাকে। শীতবস্ত্রের অভাবে চা বাগানের শ্রমিকদের সকালের দিকে গাছের পাতা ও খড়কুটো কুড়িয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। এছাড়া সন্ধ্যা নামার আগেই এই জনপদের মানুষজন ঘরে ফিরতে শুরু করেন।

প্রসঙ্গত, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আর্কাইভ সূত্রে জানা যায়, ১৯৬৮ সালে ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং ১৯৬৬ সালের ২৯ জানুয়ারি দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিলো ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

১৯৯৫ সালের ৪ জানুয়ারি, ২০০৭ সালের ১৭ জানুয়ারি এবং ২০১৩ সালের ১০ জানুয়ারি শ্রীমঙ্গল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিলো ৪ ডিগ্রি সেলসিয়াস।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর