ভোলাগঞ্জ স্থল বন্দর দিয়ে বাংলাদেশী পণ্য রপ্তানির সম্ভাবনা

বহুল আকাঙ্খিত কালাইরাগ সীমান্ত দিয়ে ভারতীয় চুনাপাথর আমদানির অনুমতি মিলেছে। এ বিষয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ জাতীয় রাজস্ব বোর্ড (কাস্টমস) এ মাসের ১১ জানুয়ারি এক প্রজ্ঞাপন প্রকাশ করেন।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম স্বাক্ষরিত প্রজ্ঞাপনের তিন নং কলামে (খ) এ উল্লেখ করেন সিলেট জেলার কোম্পানীগঞ্জ উপজেলার উত্তর রণিখাই ইউনিয়নের কালাইরাগ মৌজার সীমান্ত পিলার নং ১২৫১ (১২S, ১৩S) হইতে ভারতীয় মেঘালয় রাজ্যের, ইস্টখালি হিল,বড়পুঞ্জি,জুড়ি সীমান্ত। এই সীমান্ত পিলার দিয়েই ভারতীয় চুনাপাথর আমদানি করা যাবে। চুনাপাথর আমদানির লক্ষ্যে শাহ জালাল এক্সপার্ট-ইমপোর্ট কোং লিঃ নামের একটি কোম্পানি বানিজ্য মন্ত্রণালয়ের অনমোদন নিয়ে গড়ে উঠেছে এখানে।

কোম্পানির চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলাম প্রতিবেদককে বলেন, আমাদের পরিশ্রম সফল হয়েছে। ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী, বানিজ্য মন্ত্রী,সংশ্লিষ্ট দপ্তরের দায়িত্বশীল কর্মকর্তাদের। এখন দুই দেশেরই অনুমোদন পেয়েছি। খুব শিগ্রই চুনাপাথর আমদানি প্রক্রিয়া শুরু হবে। তার আগে আমরা বিভিন্ন অবকাঠামোর মেরামত ও নির্মাণ শেষ করতে হবে। এছাড়াও একই উপজেলার ভোলাগঞ্জ সীমান্ত দিয়ে আমদানি তালিকায় যুক্ত রয়েছে গবাদি পশু, মাছের পোনা, তাজা ফলমূল, গাছগাছড়া, বীজ, চাল, গম, পাথর কয়লা, রাসায়নিক সার, চায়না ক্লে, কাঠ টিম্বার, চুনাপাথর, পেয়াজ, মরিচ, রসুন, আদা, বলক্লে ও কোয়ার্টজ সহ ১৮ প্রকারের পণ্য। সেই সাথে ভোলাগঞ্জ সীমান্ত হয়ে ভারতে বাংলাদেশী বিভিন্ন পণ্য রপ্তানি করা যাবে।

তবে ভারতের অভ্যন্তরে যাতায়াত ব্যবস্থা ভঙ্গুর হওয়ার কারনে ভোলাগঞ্জ স্থলবন্দর দিয়ে এখন পর্যন্ত কোনো পণ্য রপ্তানি করতে এগিয়ে আসেনি স্থানীয় ব্যবসায়ীরা। নাম প্রকাশ্যে অনিচ্ছুক ভোলাগঞ্জ চুনাপাথর আমদানি ও রপ্তানি কারক সমিতির এক ব্যবসায়ী জানান, ভারতের অভ্যন্তরের ভাঙ্গা রাস্তাগুলো যদি মেরামত করা হয় তবে বাংলাদেশী বিভিন্ন পণ্য যেমন, সবজি, মাছ, মুরগি, কাপড় সহ বিভিন্ন প্রকার পণ্য রপ্তানি করা সম্ভব হতো।

উপজেলা কৃষি কর্মকর্তা হোসাইন মোহাম্মদ এরশাদ প্রতিবেদককে জানান, কোম্পানীগঞ্জের উর্বর মাটি সবজি চাষের জন্যে অতি উত্তম । ভারতে সবজি রপ্তানি করতে পারলে কৃষি ক্ষেত্রে একটি অপার সম্ভাবনা তৈরি হবে।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর