রিএজেন্ট না থাকায় ডেঙ্গু পরীক্ষা বন্ধ, বিপাকে রোগীরা

ডেঙ্গু জ্বরে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় সরকারি ও বেসরকারি সব হাসপাতালেই এখন হিমশিম অবস্থা। অন্য রোগীদের পাশাপাশি ডেঙ্গু জ্বরের রোগীদের রাখা হচ্ছে মেডিসিন বিভাগ থেকে শুরু করে সার্জারি বিভাগেও। কোনো কোনো হাসপাতালে ওয়ার্ডের বিছানায় ও বারান্দাতেও রোগীদের চিকিৎসা চলছে।তাই বুঝতে আর বাকি থাকার কথা নয়, কতটা মহামারি আকার ধারণ করেছে ডেঙ্গুর প্রকপ।

এহেন পরিস্থিতিতে কথা ভলতে হয়েছে দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে উপরের মহলের সবার।দুই মেয়র তো রীতিমতো দৌড়ের উপরে আছেন। ডেঙ্গুর শনাক্তের জন্য সঠিক পরীক্ষা করতে সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারকেও নির্দেশ দেয়া হয়েছে।

এছাড়া পরীক্ষার সর্বোচ্চ মূল্যও নির্ধারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এমন কি দেয়া হয়েছে জাতীয় গাইডলাইনও। নির্দেশনা অনুযায়ী, এখন থেকে ডেঙ্গুর মূল পরীক্ষা এনএসওয়ান (NS1)-এর জন্য সর্বোচ্চ ৫০০ টাকা নেয়া যাবে। অন্যদিকে আইজিজি (IgG) ও আইজিএম (IgM)- এই দুটি পরীক্ষার মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। এছাড়া সিবিসি (CBC) পরীক্ষার মূল্য হবে ৪০০ টাকা।

কিন্তু সব হাসপাতালে দেখা যাচ্ছে না নির্দেশনার প্রতিফলন। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)-তে রিএজেন্ট স্বল্পতায় সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে ডেঙ্গুর মূল পরীক্ষা এনএসওয়ান এজি NS1 Ag।

সরকারি হাসপাতালগুলোতে যেখানে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার নির্দেশ রয়েছে সেখানে পরীক্ষা বন্ধ থাকায় রোগীদের দুর্ভোগ বাড়ছে আরও বহুগুণ। আর এ বিষয়ে হাসপাতাল কর্তৃপক্ষ কতটা সচেতন তা নিয়েও প্রশ্ন তুলেছেন ভুক্তভোগী রোগীরা।

বার্তাবাজার/এএস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর