রাখি ইস্যুতে ফের ইসলামের সমালোচনায় তসলিমা

বলিউডের ‘কনট্রোভার্সি কুইন’ রাখি সাওয়ান্তের বিয়ের খবর প্রকাশ্যে এসেছে গত বুধবার। প্রেমিক আদিল খান দুরানির গলাতেই মালা পরিয়েছেন। তারপর জানা যায় বিয়ের পর নিজের নাম বদলে ফেলেছেন রাখি। খুব সম্ভবত ধর্মও পরিবর্তন করেছেন। আর এই নিয়েই এবার মুখ খুললেন ‘বিতর্কিত’ লেখিকা তসলিমা নাসরিন।

ইসলামের সমালোচনা এর আগেও করেছেন তসলিমা। এবার তাকে বলতে শোনা গেল ইসলামকে অবশ্যই বিকশিত হতে হবে এবং সমালোচনামূলক পর্যালোচনা করতে হবে। বাকস্বাধীনতা, নারী-পুরুষের সমতা, অমুসলিমদের অধিকার ইত্যাদি বিষয়েও দৃষ্টি দিতে হবে। সঙ্গে যোগ করলেন, ‘অন্যথায় আধুনিক সমাজে এর কোনো স্থান থাকবে না।’

রাখি সাওয়ান্তের নাম করে লিখলেন, ‘রাখিকেও নিজের নাম বদলাতে হয়েছে কারণ তিনি এমন একজনকে বিয়ে করেছেন যিনি মুসলিম সম্প্রদায়ের। অন্য সম্প্রদায়ের মতো ইসলামকেও বিবর্তিত হতে হবে এবং মুসলমান ও অন্য ধর্মের মধ্যে বিয়েকে মান্যতা দিতে হবে।’

— taslima nasreen (@taslimanasreen)

প্রসঙ্গত, রাখি সাওয়ান্ত এবং আদিল খানের বিয়ের যে ছবিগুলি ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে ছবির সঙ্গে রাখির নাম লেখা ‘রাখি সাওয়ান্ত ফাতিমা’ হিসাবে। এর আগে রিতেশ সিং নামক এক ব্যক্তির সঙ্গে গাঁটছড়া বেঁধেছিলেন রাখি। সেই বিয়েও দীর্ঘদিন গোপন রেখছিলেন তিনি। কিন্তু দীর্ঘ হয়নি তার সেই সংসার জীবন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর