২১, নভেম্বর, ২০১৮, বুধবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪০

পরিবর্তন হবে কি মুশফিকের ব্যাটিং পজিশন?

আপডেট: নভেম্বর ১০, ২০১৮

পরিবর্তন হবে কি মুশফিকের ব্যাটিং পজিশন?

ক্রীড়া প্রতিবেদক : সিলেট টেস্টে বাংলাদেশ দলের ব্যাটিং ব্যর্থতার কারণ কি? বড় কারণগুলোর মধ্যে একটি মনে করা হচ্ছে, মুশফিকুর রহীমকে ছয়ে ব্যাট করতে পাঠানো। টেকনিক্যালি দলের সেরা ব্যাটসম্যান তিনি, তাকে কেন ছয় নাম্বারে খেলানো হচ্ছে? এই প্রশ্ন টাইগার ভক্ত সমর্থকদেরও।

আসলে মুশফিককে নিচে পাঠানোর অন্যতম একটি কারণ-উইকেটকিপিং। টেস্টে দীর্ঘসময় উইকেটের পেছনে দায়িত্ব পালন করে উপরের দিকে ব্যাটিংয়ে নামা শুধু কঠিনই নয়, বলতে গেলে অসম্ভব। তাই বাধ্য হয়েই মুশফিককে ছয়ে পাঠানো হয়েছে।

সিলেট টেস্টে বড় ব্যর্থতার পর এই জায়গাটা নিয়ে কি ভাবছে টিম ম্যানেজম্যান্ট, কি ভাবছেন অধিনায়ক মাহমুদউল্লাহ? মুশফিকের ব্যাটিং অর্ডার কি পরিবর্তন হবে? চারে উঠিয়ে আনা হবে বর্তমান দলের সেরা এই ব্যাটসম্যানকে?

দলের ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ যেমন বললেন, তাতে বোধ হয় সেই সম্ভাবনা আর নেই। ঢাকা টেস্টেও মুশফিককে ছয়ে খেলানোরই আভাস দিলেন তিনি।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ এই বিষয় নিয়ে বলেন, ‘আমার মনে হয়, তার পাঁচ কিংবা ছয়েই ব্যাট করা উচিত, যেহেতু সে উইকেটকিপিং করে। ৮০-৯০ ওভার উইকেটকিপিং করে ব্যাটিং করা খুব কঠিন। আমার মনে হয়, টিম ম্যানেজম্যান্টও এমনটাই ভাবছে। তাকে সময় দিতে হবে সতেজ হওয়ার জন্য। কেননা তার ব্যাটিংটা আমাদের দলের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

মাহমুদউল্লাহর এমন যুক্তির পরও কিন্তু আরেকটি প্রশ্ন থেকেই যাচ্ছে। বিশেষজ্ঞ উইকেটরক্ষক লিটন দাসও একাদশে আছেন। তাকে রেখে দলের সেরা ব্যাটসম্যানকেই কেন উইকেটকিপিং করতে হবে? ঢাকা টেস্টে পুরোনো স্ট্র্যাটেজিতে আরও একবার ব্যর্থ হলে কিন্তু এই প্রশ্নগুলো অনেক বড় হয়েই দেখা দেবে