২১, নভেম্বর, ২০১৮, বুধবার | | ১২ রবিউল আউয়াল ১৪৪০

বিএনপি নির্বাচনে যাবে কিনা তা নির্ধারণ হচ্ছে আজ

আপডেট: নভেম্বর ১০, ২০১৮

বিএনপি নির্বাচনে যাবে কিনা তা নির্ধারণ হচ্ছে আজ

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের যে তফসিল ঘোষণা করা হয়েছে সেই তফসিলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নির্বাচনে যাবে কিনা তা আজই জানা যেতে পারে।

দলটি শনিবার নিজেদের মধ্যে, জোট শরিকদের সঙ্গে ও জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে ভিন্ন ভিন্ন মিটিং করছে। এসব মিটিং শেষে সিদ্ধান্ত জানা যাবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তিন বৈঠকের মধ্যে শনিবার বিকালে বিএনপির গুলশান কার্যালয়ে দলের স্ট্যান্ডিং কমিটি প্রথম বৈঠকটি করছে। ওই বৈঠকের পর ২০ দলীয় জোটের শরিকদের সাথে একটি বৈঠকে বসবে দলটি। সবশেষ বৈঠকটি হবে ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সঙ্গে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে.(অব) মাহবুবুর রহমান বলেন, আমরা আমাদের ৭ দফা দাবি অনুযায়ী নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাই, এবং সে জন্য দাবি করেছিলাম যে তফসিল ঘোষণা পিছিয়ে দেয়া হোক। যেহেতু তফসিল ঘোষিত হয়ে গেছে, এবং ১৯শে নভেম্বরের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে, তাই এই পরিস্থিতিটাও আজকের মিটিংয়ে আলোচনায় আসবে বলে আমি মনে করি।

তবে জাতীয় ঐক্যফ্রন্ট যে সাত দফা দাবি জানিয়েছিল তা নিয়ে কোনো সুরাহা হওয়ার আগে তফসিল ঘোষণা হওয়ায় নির্বাচনে অংশ নিয়ে দোটানায় পড়েছে বিএনপিসহ বিরোধী দলগুলোর জোট।

নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করার পরে বিএনপি ইতিমধ্যে একটি বৈঠক করেছে। তবে সেই বৈঠকে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। সূত্র: বিবিসি বাংলা।