২০, নভেম্বর, ২০১৮, মঙ্গলবার | | ১১ রবিউল আউয়াল ১৪৪০

যৌন হেনস্তা রুখতে গুগলে নয়া নিয়ম

আপডেট: নভেম্বর ১০, ২০১৮

যৌন হেনস্তা রুখতে গুগলে নয়া নিয়ম

নিজেদের অফিসে যৌন হেনস্তা রুখতে নয়া নিয়ম চালু করল সার্চ জায়ান্ট গুগল। এত দিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিক ভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। নিয়ম বদলে এ বার থেকে বিষয়টিকে বিকল্প ব্যবস্থা হিসেবে রাখা হচ্ছে। কেউ চাইলে প্রথম থেকেই সমঝোতার পথ বন্ধ করতে পারেন।

সংস্থার পুরুষশাসিত সংস্কৃতি বদলের দাবি জানিয়ে এক সপ্তাহ আগেই প্রতিবাদে নেমেছিলেন শীর্ষস্থানীয় ইঞ্জিনিয়ার থেকে প্রায় সব স্তরের কর্মীরা। এ দিন গুগলের তরফ থেকে আশ্বাস দেওয়া হয়েছে, কর্মস্থলে যৌন হেনস্তা রুখতে কড়া ব্যবস্থা নিতে চলেছে তারা।

গুগলের সিইও সুন্দর পিচাই এক ই-মেইল বার্তা কর্মীদের জানিয়েছেন, ‘গুগলের শীর্ষস্থানীয় সকলে এবং আমি আপনাদের অভিযোগ শুনেছি। প্রত্যেকের কথার গুরুত্বও বুঝেছি। এটাও বুঝতে পেরেছি, অতীতে নেওয়া সমস্ত সিদ্ধান্ত সঠিক ছিল না। তার জন্য আমরা আন্তরিক ভাবে দুঃখিত। এটাও পরিষ্কার, সংস্থার অভ্যন্তরীণ নিয়মে কিছু বদল আনা দরকার।’

এত দিন কেউ যৌন হেনস্থার অভিযোগ জানালে, প্রাথমিক ভাবে কথা বলে সমস্যা মিটিয়ে নেওয়ার প্রস্তাব দেওয়া হত। এমনটাই বাধ্যতামূলক ছিল। অভিযোগকারিনী এক কর্মী দাবি তুলেছিলেন, অবিলম্বে এই প্রক্রিয়া বন্ধ করা হোক।

যৌন হেনস্তার মামলায় গুগলের নিজস্ব তদন্ত রিপোর্ট এখন থেকে প্রত্যেক কর্মীকে জানানো হবে। সহকর্মীদের সঙ্গে আচরণ সংযত রাখতে এখন থেকে প্রত্যেক বছর প্রশিক্ষণ দেওয়া হবে। আগে এই প্রশিক্ষণ এক বছর অন্তর হত। কেউ খারাপ ফল করলে, তিনি যত উচ্চপদস্থই হোন না কেন, তার বার্ষিক রিপোর্টে ‘লাল দাগ’ পড়বে।