প্রাথমিকের বৃত্তি পরীক্ষা একদিন পেছালো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষার নতুন সময় জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। এতে বলা হয়, বৃত্তি পরীক্ষা আগামী ৩০ ডিসেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। পূর্বে ২৯ ডিসেম্বর পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছিল। যদিও পরীক্ষার দিন পরিবর্তনের বিষয়টি আগেই মৌখিকভাবে জানিয়েছিল ডিপিই।

সোমবার (১৯ ডিসেম্বর) ডিপিই থেকে পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক বৃত্তি পরীক্ষা-২০২২ সময়সূচি নির্ধারণ করা হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর সকালে এ পরীক্ষা আয়োজন করা হবে।

দুই ঘণ্টার বৃত্তি পরীক্ষায় বাংলা, ইংরেজি, প্রাথমিক গণিত ও প্রাথমিক বিজ্ঞান বিষয়ে প্রশ্ন থাকবে। বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদর জন্য পরীক্ষার সময় অতিরিক্ত ৩০ মিনিট বরাদ্দ থাকবে। উল্লেখিত সময়সূচি অনুযায়ী প্রবেশপত্র প্রস্তুত ও সংশ্লিষ্ট সকলকে অবহিত করার জন্য সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

২৯ ডিসেম্বর দেশের বেশ কয়েকটি জেলায় স্থানীয় সরকার নির্বাচন থাকায় নতুন সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এ পরীক্ষা। এই পরীক্ষার ফি নির্ধারণ করা হয়েছে ৫০ টাকা।

উল্লেখ্য, ২০০৯ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা চালুর পর এর নম্বরের ভিত্তিতেই বৃত্তি দেয়া শুরু হয়। করোনার প্রভাবে গত ২ বছর পিইসি পরীক্ষা হয়নি। সেইসাথে এই পরীক্ষা তুলে দেবারও সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরই প্রেক্ষিতে চলতি বছর থেকে বৃত্তি পরীক্ষা আবার শুরু হলো।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর