ঢাবিতে আরবি ভাষা দিবস উদযাপিত

বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মতো বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগ। এ উপলক্ষে রোববার (১ সকালে বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশ থেকে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। এতে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পরে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আব্দুল কাদিরের নেতৃত্বে র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। র‍্যালিতে বিভাগের শিক্ষকরাসহ সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন।

আরবি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল কাদির বলেন, ‘আরবি ভাষা একটি সমৃদ্ধশালী ভাষা, জাতিসংঘের ভাষা, প্রায় ২১টি দেশের মাতৃভাষা আরবি। আমাদের দেশেও আরবি ভাষাকে সমুন্নত রাখার জন্য আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় আরবি বিভাগ সর্বাত্মক চেষ্টা করছি। ১০১ বছরের ইতিহাসে আমরা এই প্রথম ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক আরবি ভাষা দিবস উদযাপন করেছি। আগামীতেও আমরা এই ধারা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করছি।’

কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছির বলেন, ‘আন্তর্জাতিক আরবি ভাষা দিবস বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ উদযাপন করছে এটি আমাদের জন্য আনন্দের সংবাদ। আমাদের দেশ থেকে যারা মধ্যপ্রাচ্যে যায়, ভাষা না জানার কারণে তারা অনেক ক্ষতিগ্রস্ত হয়। আমাদের এসব জনগোষ্ঠীকে আরবি ভাষায় দক্ষতা অর্জন করিয়ে প্রেরণ করতে পারি। এটি দেশের ভাবমূর্তি যেমন সমুন্নত করে, তেমনি বৈদেশিক মুদ্রা অর্জনের একটা রাস্তাও আমরা সৃষ্টি করতে পারি। আর এই দায়িত্বটা সরকারের পক্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগ পেতে পারে।’

১৯৭৩ সালে ১৮ ডিসেম্বর ইংরেজি, ফ্রেঞ্চ, স্প্যানিশ, চায়নিজ, রুশ ভাষার পাশাপাশি আরবি ভাষাও জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদা লাভ করে। দিনটি স্মরণ রাখতে ২০১২ সাল থেকে প্রতিবছর ১৮ ডিসেম্বর জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা বা ইউনেসকোর উদ্যোগে বিশ্ব আরবি ভাষা দিবস উদযাপিত হয়। এই বছর দিবসটির প্রতিপাদ্য হলো, ‘মানবসভ্যতা ও সংস্কৃতিতে আরবি ভাষার অবদান’।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর