লাল-সবুজের পতাকা গায়ে পবিত্র কোরআন খতম

আজ মহান বিজয় দিবস। দীর্ঘ ৯ মাস যুদ্ধের পর স্বাধীন হয় বাংলাদেশ। এতে প্রাণ উৎসর্গ করে শহিদ হয়েছেন অসংখ্য বাংলাদেশি। শহিদদের মাগফিরাত কামনায় পবিত্র কোরআন খতম করেছেন ফেনীর মারকায উমর (রা.) মাদরাসার শিক্ষার্থীরা। মাদরাসার ছাত্র সংসদের উদ্যোগে বিজয় উৎসবের অংশ হিসেবে ব্যতিক্রমী এ আয়োজন করা হয়।

শুক্রবার (১৬ ডিসেম্বর) বিজয় দিবসকে ঘিরে বর্ণাঢ্য র‌্যালি ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের উদ্যোগ নেয় ফেনীর একাডেমী রোডে অবস্থিত মারকায উমর রা. মাদরাসা। ফজর নামাজের পর শহিদদের মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কোরআন খতম করেন হিফজ বিভাগের শিক্ষার্থীরা। এ সময় তাদের গায়ে সাদা জামার ওপর ছিল মোড়ানো ছিল লাল সবুজ পতাকা।

কোরআন খতমের পর মাদরাসা ক্যাম্পাস থেকে র‌্যালি বের করে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করা হয়। এরপর মাদরসায় ফিরে অনুষ্ঠিত হয় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। ছাত্র সংসদের উপদেষ্টা মাওলানা তারেক সিদ্দিকীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অংশ নেয় সব বিভাগের শিক্ষার্থীরা। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাওলানা মিজানুর রহমান হাসিব, হাফেজ মাওলানা আরাফাতসহ অন্যান্য শিক্ষকরা। শহীদদের জন্য মাগফিরাত ও দেশ-জাতির কল্যাণ কামনায় দোয়ার মধ্য দিয়ে অনুষ্ঠানটি সম্পন্ন হয়।

মাদরাসার প্রিন্সিপাল মাওলানা নুরুল করিম বলেছেন, ‘জাতীয় দিবসগুলোতে আমাদের মাদরাসায় বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছোটবেলা থেকেই শিক্ষার্থীদের মধ্যে দেশেপ্রেম তৈরি করতে এসব উদ্যোগ নেওয়া হয়। ’ এ ধরনের আয়োজন আগামী প্রজন্মকে আদর্শ নাগরিক হিসেবে গড়তে সহায়তা করবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর