‘হারামের পাখি’ খ্যাত কাবা শরিফের প্রবীণ মুসল্লির ইন্তেকাল

‘হারামের পাখি’ খ্যাত মসজিদুল হারামের সব থেকে প্রবীণ মুসল্লি শায়খ আউদ আল-হারবি ইন্তেকাল করেছেন। তিনি পবিত্র মসজিদুল হারামের নিয়মিত মুসল্লি ও মুকিম ছিলেন। শায়খ আউদ আল-হারবিকে মক্কার সবচেয়ে দীর্ঘজীবী ব্যক্তি হিসেবে মনে করা হতো।

শনিবার (১০ ডিসেম্বর) ১৩৪ বছর বয়সে তিনি ইন্তেকাল করেন বলে হারামাইন শরিফাইনের ওয়েব সাইটের এক খবরে জানানো হয়েছে।

খবরে আরো বলা হয়, শায়খ আউদ আল-হারবি পবিত্র কাবা প্রাঙ্গণে নিয়মিত নামাজ ও তাওয়াফে উপস্থিত হতেন। ইসলামের পবিত্র ও সম্মানিত এ স্থানে জীবনের অধিকাংশ সময় কাটানোয় ‘হারামের পাখি’ নামেই পরিচিত ছিলেন তিনি। তিনি অধিকাংশ সময় মসজিদুল হারামে নিয়মিত আমলে ব্যস্ত সময় কাটাতেন। হজ মৌসুম ছাড়াও তাকে হারাম শরিফে দেখা যেত।

কয়েক বছর আগে মসজিদুল হারামে ইবাদতে আসা এক মুসল্লির সাথে শায়খ আল হারবির বেশ কিছু কথোপকথন হয়। তার একটি ভিডিও ক্লিপ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এরপর থেকে সৌদি আরবের বাইরেও আন্তর্জাতিকভাবে পরিচিতি পান আল হারবি। আল হারবির মৃত্যুর খবরে সোশ্যাল মিডিয়ায় অনেকে তার সঙ্গে তাদের স্মৃতিচারণ করেছেন।

কাবা শরিফমহান আল্লাহ তাআলার প্রকৃষ্ট নিদর্শন। সৃষ্টির আদিকাল থেকেই মানুষের মিলনস্থল। আল্লাহ তাআলা কাবাকে তার মনোনীত বান্দাদের একত্রিত হওয়ার স্থান হিসেবে কবুল করেছেন। ভৌগোলিকভাবেই পৃথিবীর মধ্যস্থলে কাবার অবস্থান। যে কারণে এটি পৃথিবীর কেন্দ্রস্থল হিসেবে বিবেচিত।

ইসলামের রাজধানী হিসেবে কাবা একটি সুপরিচিত নাম। পানিসর্বস্ব পৃথিবীতে মাটির সৃষ্টি এ কাবাকে কেন্দ্র করেই। মক্কা ও কাবার পরতে পরতে লুকিয়ে আছে ইব্রাহিম (আ.)-এর পদচিহ্ন-স্মৃতি। এছাড়াও কাবাঘর পৃথিবীর সর্বপ্রথম ও সুপ্রাচীন ঘর। পবিত্র কোরআনে বলা হয়েছে—

নিঃসন্দেহে সর্বপ্রথম ঘর, যা মানুষের জন্য নির্ধারিত হয়েছে, সেটাই হচ্ছে এ ঘর, যা বাক্কায় (মক্কা নগরীতে) অবস্থিত।
(সুরা আলে ইমরান, আয়াত : ৯৬)

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর