পর্তুগালে বাংলাদেশিদের অর্থায়নে নির্মিত মসজিদ উদ্বোধন

পর্তুগালের রাজধানীর লিসবনে প্রবাসী বাংলাদেশিদের অর্থায়নে নির্মিত বাইতুর রহিম জামে মসজিদের উদ্বোধন করা হয়েছে। ৯ ডিসেম্বর জুমার নামাজের মধ্যে দিয়ে শহরের প্রাণকেন্দ্র আরোইসে অবস্থিত মসজিদটির উদ্বোধন করা হয়েছে।

মসজিদটির পরিচালনার দায়িত্বে রয়েছে ইসলামিক ফাউন্ডেশন পালমেলা (এফআইপি)। মসজিদটিতে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি সকলের জন্য ইসলামের নিয়ম-নীতি ও অনুশাসন শিক্ষার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছে মসজিদ কর্তৃপক্ষ।

এ মসজিদ উদ্বোধনের দিনে উপস্থিত ছিলেন- এফআইপি এবং পর্তুগালের ইসলামী শিক্ষার অন্যতম প্রধান প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল স্কুল পালমেলার প্রধান মাওলানা রিজওয়ান শেখ, বাংলা‌দেশ ইসলা‌মিক সেন্টার ‘বাইতুল মুকাররম মস‌জিদ’ লিসব‌নের প্রেসিডেন্ট রানা তসলিম উদ্দিন, খতিব অধ্যাপক আবু সাঈদ, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) দেলোয়ার হোসেন। এছাড়াও বাংলাদেশ এবং পর্তুগিজ মুসলিম কমিউনিটির বিভিন্ন স্তরের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

মাওলানা রিজওয়ান শেখ ঢাকা পোস্টকে বলেন, এটা খুবই আনন্দের যে প্রতিনিয়ত পর্তুগালে মসজিদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে এবং ধর্মপ্রাণ মুসলমানরা তাদের ধর্মীয় রীতি-নীতি পালন করতে সক্ষম হচ্ছেন। একই সাথে আমাদের সজাগ হতে হবে যাতে আমাদের নতুন প্রজন্ম ধর্মীয় অনুশাসন সম্পর্কে শিক্ষা পেতে পারে।

উদ্যোক্তারা বলছেন, পর্তুগালে প্রতিনিয়ত বাংলাদেশিদের সংখ্যা বাড়ছে। তাই সামাজিক দায়বদ্ধতা থেকে আমাদের এই উদ্যোগ।

তাদের এক মুখপাত্র আরও জানান যে মসজিদটি ফাউন্ডেশনের আওতায় পরিচালিত হলেও এর ব্যয়ভার আমাদেরই বহন করতে হবে। এর জন্য সকলকে এগিয়ে আসতে হবে।

উদ্বোধনী প্রথম জামাতেই মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। ফলে জুমার দুটি জামাত আয়োজন করতে হয়। আগত মুসল্লিরাও উচ্ছ্বাস প্রকাশ করেন। মসজিদ স্থাপনার জন্য উদ্যোক্তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর