নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার মৃত্যুর শত বছরেও আসেনি মরদেহ

নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়ার মৃত্যুর প্রায় শত বছর হলেও তার মরদেহ ভারত থেকে বাংলাদেশে আনা সম্ভব হয়নি। তার মরদেহ আনার দাবি দীর্ঘ দিন ধরে জানিয়ে আসছেন রংপুর তথা মিঠাপুকুরবাসী। স্থানীয়রাসহ রোকেয়া প্রেমীদের প্রত্যাশা বেগম রোকেয়ার মরদেহ ভারত থেকে নিয়ে এসে মিঠাপুকুরের পায়রাবন্দের মাটিতে সমাহিত করা হোক। আজ ৯ ডিসেম্বর নারী জাগরণের অগ্রদূত মহিয়সী বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৪২তম জন্মবার্ষিকী ও ৯০তম মৃত্যু দিবস।

এ দিবসকে ঘিরে মিঠাপুকুরের পায়রা বন্দে রংপুর জেলা প্রশাসন তিনদিন ব্যাপী কর্মসূচি গ্রহণ করেছেন। মিলাদ মাহফিল, পুস্পমাল্য অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, মেলাসহ নানান কর্মসূচী। নারীর পরাধীনতার বিরুদ্ধে তৎকালীন ভারতীয় উপমহাদেশে মুসলিম নারীর যে অগ্রগতি হয়েছিল তার পেছনে বেগম রোকেয়ার দর্শন ও কর্মময় জীবন অন্তহীন প্রেরণার উৎস কাজ করছে। তার দেখানো পথে হেঁটে নারীরা আজ বিভিন্ন পর্যায়ে প্রতিষ্ঠিত হলেও পথপ্রদর্শকের জন্মস্থান রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দে নির্মিত স্মৃতিকেন্দ্রটি এখন ভবনের মধ্যেই সীমাবদ্ধ রয়েছে।

পায়রাবন্দে গিয়ে দেখা গেছে, দর্শনার্থীরা রোকেয়া স্মৃতিকেন্দ্র ঘুরতে এসে দেখে রোকেয়া সম্পর্কিত তেমন কিছুই নেই। সংরক্ষণের অভাবে রোকেয়ার জন্মস্থানের ধ্বংসাবশেষ ক্রমেই মাটির সাথে বিলিন হতে চলছে। একটি জানালা ও কয়েকটি পিলার এখন পর্যন্ত মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। রোকেয়া কেন্দ্রের জমি নিয়ে চলছে বিরোধ।

স্মৃতি কেন্দ্রের প্রায় রুমের জানালার কাঁচ ভাঙ্গা। সংগ্রহ শালার ধূলিমলিন কাঁচের আলমারিগুলোতে কখনোই কোনো স্মারক রাখা হয়নি। রুমের দেয়ালে পড়ে আছে শ্যাওলা। ভেতরের জিনিসপত্র এবং আসবাব পত্র সহ বিভিন্ন উপকরণ নষ্ট হয়ে পড়ে আছে। পাঠাগারে প্রায় ছিঁড়ে যাওয়া একটি রোকেয়া রচনাবলীর দেখা মিলেছে। গবেষণা কক্ষের বেহাল দশা প্রায় দুই যুগে কোনো গবেষণা আলোর মুখ দেখেনি।

দর্শনার্থী আরোজা বেগম বলেন, নারী জাগরণের অগ্রদূত রোকেয়ার স্মৃতিকেন্দ্রে রোকেয়ার একটি ভাস্কর্য ছাড়া দেখার কিছুই নেই। এখানকার লাইব্রেরিতে রোকেয়া সম্পর্কিত পর্যাপ্ত গ্রন্থ নেই। নতুন প্রজন্মকে রোকেয়াকে নিয়ে জানানোর কিছুই নাই। রোকেয়াকে জানার যে আগ্রহে পায়রাবন্দে যে প্রত্যাশা নিয়ে মানুষ ছুটে যায় তা পূরণ করতে হলে রোকেয়া স্মৃতিকেন্দ্র আরো সৃজনশীলভাবে গড়ে তোলা দরকার। তিনি দাবি করেছেন, রোকেয়ার দেহবশেষ ভারত থেকে জন্ম ভূমিতে নিয়ে আসার।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৭ সালের ২৮ জুন ৩ একর ১৫ শতক জমির উপর বেগম রোকেয়ার বসতভিটা রংপুরের পায়রাবন্দে বেগম রোকেয়া গবেষণা ও স্মৃতিকেন্দ্রের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২০০১ সালে ১ জুলাই তিনি স্মৃতিকেন্দ্র উদ্বোধন করেন।

স্মৃতি কেন্দ্রটি সংস্কৃতি মন্ত্রণালয়ের অধীনে থাকলেও ২০০৪ সালের ৪ অক্টোবর দায়িত্ব নেয় বাংলা একাডেমি। কেন্দ্রটি প্রতিষ্ঠার উদ্দেশ্য ছিলো বেগম রোকেয়ার জীবন ও কর্ম সম্পর্কে গবেষণা, তার গ্রন্থাবলির অনুবাদ, প্রচার ও প্রকাশনা, সংস্কৃতি চর্চা এবং স্থানীয় যুবক-যুবতীদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া।

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক ড. তুহিন ওয়াদুদ বলেছেন, রোকেয়া স্মৃতি কেন্দ্র এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়কে একীভূত করে নারীদের অতীত-বর্তমান, সংকট ও সম্ভাবনা নিয়ে একটি আন্তর্জাতিক মানের গবেষণা কেন্দ্র হতে পারে।সে সাথে বিশ্ববিদ্যালয়ে রোকেয়া স্ট্যাডিজ বাধ্যতামুলক করা দরকার।

মিঠাপুকুরের পায়রাবন্দ রোকেয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল বলেন, ৯ ডিসেম্বর এলেই এখানে ঘষামাজার কাজ শুরু হয়। নানা আয়োজন হয় রোকেয়াকে নিয়ে। আবারও রোকেয়া ১ বছরের জন্য হারিয়ে যায়। রোকেয়া যেন হারিয়ে না যায়, এজন্য বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রটি পুরোপুরি চালু রাখা প্রয়োজন। মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমাতুজ্জোহরা বলেন, রোকেয়ার মরদেহ ভারত থেকে আনার ব্যাপারে কার্যক্রম চালু রয়েছে। এছাড়া বেদখল জমি ফিরিয়ে নিতে আপিল করা হয়েছে।

বেগম রোকেয়া স্মৃতিকেন্দ্রের উপ-পরিচালক আব্দুল্যাহ আল ফারুক বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে রোকেয়া স্মৃতিকেন্দ্রটি প্রতিষ্ঠা করা হয়। প্রতিষ্ঠার পর থেকে অনেক প্রতিকূলতা পেরিয়েছে। স্মৃতিকেন্দ্র সমৃদ্ধ করতে আমরা উদ্যোগ গ্রহণ করেছি। কয়েকটি প্রকল্প অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

রংপুরের জেলা প্রশাসক ড.চিত্রলেখা নাজনীন বলেছেন, রক্ষণাবেক্ষণ কিংবা বিভিন্ন দিকগুলো বাস্তবতার আলোকে ব্যবস্থা নেওয়া হবে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর