মানবাধিকার দিবস উপলক্ষে ১৫ কূটনৈতিক মিশনের যৌথ বিবৃতি

আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে এক যৌথ বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রসহ বাংলাদেশ অবস্থিত ১৫টি পশ্চিমা দেশের দূতাবাস।

মঙ্গলবার রাতে জারি করা এ বিবৃতিতে বলা হয়, আগামী ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উপলক্ষে আমরা মানবাধিকার সুরক্ষা ও উন্নয়ন উৎসাহিত করার ক্ষেত্রে গণতন্ত্রের মৌলিক ভূমিকাকে তুলে ধরতে চাই। আমরা মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্রে সংরক্ষিত স্বাধীনতা উদযাপন করি এবং ঘোষণাপত্রে বর্ণিত বিভিন্ন অঙ্গীকারের মধ্যে স্বাধীন মতপ্রকাশ, শান্তিপূর্ণ সমাবেশ ও নির্বাচন বিষয়ে জাতিসংঘের সকল সদস্য রাষ্ট্রের অঙ্গীকার রক্ষার গুরুত্ব তুলে ধরি।

এতে স্বাক্ষরকারী ঢাকাস্থ কূটনৈতিক মিশনগুলো হলো–অস্ট্রেলিয়ান হাই কমিশন, ব্রিটিশ হাই কমিশন, হাই কমিশন অভ কানাডা, এমব্যাসি অভ ডেনমার্ক, ডেলিগেশন অভ দ্য ইউরোপিয় ইউনিয়ন, এমব্যাসি অভ ফ্রান্স, এমব্যাসি অভ জার্মানি, এমব্যাসি অভ ইতালি, এমব্যাসি অভ নেদারল্যান্ডস, রয়্যাল নরওয়েজিয়ান এমব্যাসি, এমব্যাসি অভ দ্য কিংডম অভ স্পেন, এমব্যাসি অভ সুইডেন, এমব্যাসি অভ সুইজারল্যান্ড এবং ইউএস এমব্যাসি।

দূতাবাসগুলো জানায়, অর্থপূর্ণ অংশগ্রহণ, সমতা, নিরাপত্তা ও অন্তর্ভুক্তিমূলক মানবিক ও অর্থনৈতিক উন্নয়নের জন্য অনুসরণীয় মূল্যবোধ ও নীতি হিসেবে আমরা গণতান্ত্রিক শাসনকে সমর্থন ও উৎসাহিত করি।

“আমরা বাংলাদেশের বন্ধু ও অংশীদার হিসেবে এদেশের সাফল্যকে আরো উৎসাহিত করতে আগ্রহী এবং মানবাধিকারের সার্বজনীন ঘোষণার চেতনায় উদ্বুদ্ধ হয়ে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচনী প্রক্রিয়ার গুরুত্ব পুনর্ব্যক্ত করছি”।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর