সাংবাদিক নৃপেণ বিশ্বাস এর ১৯তম মৃত্যু বাষির্কী

নিজস্ব প্রতিনিধি বাংলাদেশ সাংবাদিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক, টিভি অনুষ্ঠান নির্মাতা, বিশিষ্ট সাংবাদিক ও নাট্যকার নৃপেণ বিশ্বাসের ১৯তম মৃত্যুবার্ষিকী আগামী ৭ ডিসেম্বর ২০২২। এ উপলক্ষে নৃপেণ বিশ্বাস স্মৃতি সংসদ, ভূঞাপুর, ঘাটাইল ও গোপালপুর প্রেসক্লাব এবং তার পরিবার বিস্তারিত কর্মসূচি গ্রহণ করবে বলে নৃপেন বিশ্বাস স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রাজন বিশ্বাস নিশ্চিত করেছেন। কর্মসূচীর মধ্যে রয়েছে স্মরণ সভা, বিশেষ প্রার্থনা, প্রসাদ বিতরণ ও কৃর্তানুষ্ঠান।

নৃপেণ বিশ্বাস ২ ফ্রেব্রুয়ারী ১৯৫৬ সালে টাঙ্গাইল জেলার ঘাটাইল উপজেলার জামুরিয়া ইউনিয়নের ননদনগাতি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম গোপাল বিশ্বাস, মা মালতী বিশ্বাস। তিনি ১৯৭৮ সালে টাঙ্গাইল থেকে প্রকাশিত পাক্ষিক “ঝংকার” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। ওই সময় তিনি “দৈনিক বাংলার বাণী” ঘাটাইল প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৬ সালে ঢাকায় গিয়ে তিনি “তারকালোক” ও “কিশোর তারকালোক” পত্রিকায় সাংবাদিকতা শুরু করেন। এর পর পাক্ষিক তারকাবিচিত্রায় নির্বাহী সম্পাদক হিসেবে যোগ দেন। ১৯৯৫ সালে তিনি দৈনিক আজকের কাগজে স্টাফরিপোর্টার নিযুক্ত হন। তিনি বেশ কিছু দিন বে-সরকারি টিভি “এটিএন” বাংলায় কাজ করেন। ১৯৯৮ সালে নৃপেণ বিশ্বাস বাংলাদেশ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। সাংবাদিকতার পাশাপাশি তিনি সৃজনশীল সাহিত্য চর্চায় মনোনিবেশ করেন। তিনি বহুমুখী প্রতিভার মাধ্যমে উপন্যাস, নাটক, কাব্য, প্রবন্ধ রচনা ও টিভি অনুষ্ঠান নির্মাণ করেন। বিটিভি, এনটিএন বাংলা, এনটিভি ও চ্যানেল আই এ প্রচারিত হয়েছে তার একাধিক অনুষ্ঠান। টিভি সাংবাদিকতাকে সমৃদ্ধ করতে তিনি নেতৃত্ব দিয়েছেন। প্যাকেজ নির্মাণ প্রতিষ্ঠান ক্রিয়েটিভ প্লাস প্রতিষ্ঠার মাধ্যমে টিভি অনুষ্ঠান নির্মাণে তিনি বিশেষ কৃতিত্ব দেখান। গুণী এই সাংবাদিক ও লেখক ২০০৩ সালের ৭ ডিসেম্বর দুরারোগ্য ব্যাধি ক্যন্সারে আক্রান্ত হয়ে পরোলোক গমন করেন।

উত্তম আর্য/বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর