নানা কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হচ্ছে আখাউড়া মুক্ত দিবস

নানা কর্মসূচীর মধ্যদিয়ে পালিত হচ্ছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া মুক্ত দিবস। আখাউড়া উপজেলা প্রশাসন, আখাউড়া পৌরসভা ও মুক্তিযোদ্ধা সন্তান কমিটি নানা কর্মস‚চির মধ্যে দিনটি পালন করছে। এ উপলক্ষে মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকালে স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পন উপজেলা পরিষদ চত্বর থেকে আনন্দ র‍্যালী ও শোভাযাত্রা শেষে আখাউড়া পোষ্ট অফিসের সামনে পতাকা উত্তোলন করা হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা, আখাউড়া আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী চৌধুরী, পৌরসভা মেয়র তাকজিল খলিফা কাজলসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, ১৯৭১ সালের এই দিনে দেশের প‚র্বাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত আখাউড়া হানাদার মুক্ত হয়।মুক্তিযুদ্ধ চলাকালীন এ রণাঙ্গনে যুদ্ধ করতে করতে শহীদ হয়েছিলেন বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালসহ অসংখ্য মুক্তিযোদ্ধা।

১৯৭১ সালের ৪ ও ৫ ডিসেম্বর তুমুল যুদ্ধের পর ভারত ত্রিপুরা সীমান্তঘেঁষা আখাউড়া সম্প‚র্ণভাবে শত্রু মুক্ত হয়। পরে আখাউড়া সড়কবাজার ডাকঘরের সামনে লাল-সবুজ পতাকা উত্তোলন করেন পূর্বাঞ্চলীয় রণাঙ্গনের প্রধান জহুর আহাম্মদ চৌধুরীসহ মুক্তিযোদ্ধারা। মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি বিজড়িত আখাউড়া দরুইন গ্রামের মাটিতেই বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের সমাধিস্থল রয়েছে।

রাসেল/বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর