অসাম্প্রদায়িকতার বার্তা ছড়িয়ে দিতে ৩০০ মাইল হাঁটছেন এক মুক্তিযোদ্ধা

এক সাগর রক্তের বিনিময়ে বাংলার স্বাধীনতা আনলে যারা তাদেরই একজন মুক্তিযোদ্ধা বিমল পাল, তাইত সে বিজয়ের মাসে দেশের মানুষের কাছে অসাম্প্রদায়িকতার বার্তা ছড়িয়ে দিতে বীর ‍মুক্তিযোদ্ধা বিমল পাল, ৩০০ মাইল হাঁটছেন। মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও মুক্তিযুদ্ধের গল্পের ফেরিওয়ালা হয়ে পথচারীসহ এবং নতুন প্রজন্মমের কাছে পৌঁছে দিতেই তার এই পদযাত্রা । ৬ ডিসেম্বর মঙ্গলবার ভোর ছয়টায় ময়মনসিংহের নান্দাইল উপজেলা থেকে পায়ে হেঁটে ঈশ্বরগঞ্জ উপজেলার ডাকবাংলোয় এসে সকাল ১০ টার দিকে যাত্রা বিরতি দেন। এই সময় তার সাথে সৌজন্য সাক্ষাৎ ও ফুলেল শুভেচ্ছা ও অভিনন্দন জানান, ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোসা. হাফিজা জেসমিন, পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুস ছাত্তার কমান্ডার, ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ(ওসি) পিএসএম মোস্তাছিনুর রহমান, ও সাংবাদিকসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের ব্যাক্তিবর্গ।

জানাযায় গত ১ ডিসেম্বর বৃহস্পতিবার দিন বিকেলে ময়মনসিংহের সার্কিট হাউস মুজিব চত্বরে ওই পদযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। তারপর জেলার টাউন হল থেকে যাত্রা শুরু করে ফুলবাড়িয়া, ভালুকা,ত্রিশাল, গফরগাঁও ও নান্দাইল হয়ে পায়ে হেঁটে ঈশ্বরগঞ্জ আসেন ৬ ডিসেম্বর মঙ্গলবার সকালে।

মুক্তিযোদ্ধা বিমল পাল বলেন, মুক্তিযুদ্ধের চেতনা তরুণ প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে এবং অসাম্প্রদায়িক দেশ গড়ার বার্তা নিয়ে এই পদযাত্রা শুরু করেছি। যত দিন বেঁচে থাকবো, প্রতি বছর এক কিলোমিটার করে বাড়িয়ে হাঁটব। মুক্তিযোদ্ধার বয়স এখন ৭০ বছর। তিনি আরও বলেন, ‘ ব্যাক্তি বিমল পাল হিসেবে নয়, আমি সকল মুক্তিযোদ্ধাদের পক্ষ হয়ে হাঁটছি। আমি মনে করি, মুক্তিযুদ্ধের সময় যে অসাম্প্রদায়িকতার ডাক ছিল, সেটি এখনো পুরোপুরি প্রতিষ্ঠা পায়নি। এ জন্যই আমি এই চেতনা ছড়িয়ে দিতে হাঁটতেই থাকব।’

এ ব্যাপারে ঈশ্বরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোসা. হাফিজা জেসমিন বলেন, অসাম্প্রদায়িক বাংলাদেশের বার্তা ছড়িয়ে দিতে হাঁটছেন জাতির এই শ্রেষ্ঠ সন্তান। এতে করে বর্তমান প্রজন্মের কাছে ইতিবাচক বার্তা পৌঁছাবে এবং এটি তাদেরকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে উজ্জীবিত করবে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর