শেভরনের অর্থায়নে সিলেটে উদ্যোক্তা মেলা অনুষ্ঠিত

উদ্যোক্তা প্রকল্পের পক্ষ থেকে আইডিই বাংলাদেশ সিলেটের ময়ুর কুঞ্জ কনভেনশন হলে ‘উদ্যোক্তা মেলা’র আয়োজন করে। মেলাটি ছিল দিনব্যাপী একটি ইভেন্ট যার লক্ষ্য ছিল প্রকল্পের কার্যক্রমের ফলাফল সম্পর্কে সকলকে অবগত করা এবং উদ্যোক্তাদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে তাদের ও গ্রাম উন্নয়ন সংগঠনগুলির (ভিডিও) ব্যবসায়িক মুনাফা বৃদ্ধিতে সহযোগিতা করা। এই মেলার মাধ্যমে বাজার ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট সকল এক্টরদের (সরকারী এবং বেসরকারী খাত সহ) একটি প্ল্যাটফর্মের অধীনে নিয়ে আসা।

উদ্যোক্তা প্রকল্প একটি তিন বছরের (২০২০-২০২২) প্রকল্প যা শেভরনের বাংলাদেশ পার্টনারশিপ ইনিশিয়েটিভের (দ্বিতীয় পর্যায়) অধীনে ডিসেম্বর ২০১৯ সালে শেভরন এবং আইডিই বাংলাদেশের মধ্যে একটি অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরের মাধ্যমে চালু হয়েছিল। অংশীদারিত্বটি সিলেট বিভাগের শেভরন বিপিআই অধীনস্থ এলাকায়: সিলেট, মৌলভীবাজার এবং হবিগঞ্জে উদ্যোক্তাদের ব্যবসার উন্নয়ন, স্থানীয় উদ্যোক্তা তৈরি এবং বাজার ব্যবস্থাকে শক্তিশালী করে গ্রামীণ জনগোষ্ঠীর আয় ও জীবিকার উন্নতির মাধ্যমে বাংলাদেশে শেভরনের বিনিয়োগকে প্রসারিত করতে চায়।

উদ্যোক্তা মেলা দু’ভাগে বিভক্ত ছিল। প্রথম পর্বে সিলেট জেলার জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোঃ মজিবর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্যোক্তা মেলার উদ্বোধন করেন এবং মেলার উদ্বোধনী অধিবেশনে সভাপতিত্ব করেন। পরবর্তী পর্বে বাংলাদেশ ব্যাংকের পরিচালক (পরিদর্শন) একেএম এহসান প্রধান অতিথি হিসেবে মেলার সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন।

মেলায় সম্মানিত অতিথিরা ছিলেন ডি বোরবন, সিনিয়র সামাজিক বিনিয়োগ উপদেষ্টা, ওপিজি কর্পোরেট অ্যাফেয়ার্স, শেভরন কর্পোরেশন; টিফানি উইঞ্চ-বুইস্ট, হাব ম্যানেজার, ওপিজি কর্পোরেট অ্যাফেয়ার্স, শেভরন কর্পোরেশন, তুষারুজ্জামান খন্দকার, সোশ্যাল ইনভেস্টমেন্ট ম্যানেজার, শেভরন বাংলাদেশ, হাসান ইমাম আকন, ফিল্ড কর্পোরেট অ্যাফেয়ার্স ম্যানেজার, শেভরন বাংলাদেশ।

মেলায় আরও উপস্থিত ছিলেন মোহাম্মদ মোবারক হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক এবং রাজস্ব), সিলেট; ফারুক হোসেন, অতিরিক্ত সহকারী পরিচালক (শস্য), ডিএই, সিলেট; ডঃ মোহাম্মদ শহিদুল্লাহ, ডিএলএস, অতিরিক্ত জেলা প্রানিসম্পদ অফিসার, সিলেট; আলীমুস সাদাত চৌধুরী, চেয়ারম্যান, আলিম ইন্ডাস্ট্রিজ লি.; আইডিই প্রতিনিধি, এবং প্রিন্ট-ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ার প্রতিনিধিরা।

উদ্যোক্তা মেলার উদ্বোধনী অধিবেশনে স্বাগত বক্তব্য দেন আইডিই-এর হেড অব স্ট্র্যাটেজিক পার্টনারশিপ মোঃ আফজাল হোসেন ভূঁইয়া।

উল্লেখ্য, দু’শতাধিক উদ্যোক্তা মেলায় অংশ নিয়েছিলেন, যারা এখানে বিভিন্ন সরকারী ও বেসরকারী খাতের সংশ্লিষ্ট ব্যক্তির সাথে ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের দুর্দান্ত সুযোগ পেয়েছিলেন। উদ্যোক্তা মেলায় ২৬টি স্টলের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক এবং ব্যক্তিবর্গ তাদের পণ্য ও সেবার প্রতিনিধিত্ব করেন। উদ্যোক্তা প্রকল্পের উদ্যোক্তারা এমন একটি আকর্ষণীয় অভিজ্ঞতার অংশ হওয়ার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

শেভরন বাংলাদেশ সর্বস্তরেই সমাজের মানুষজনকে নিয়ে কাজ কওে, যেন তাদের সাথে দীর্ঘস্থায়ি সম্পর্ক স্থাপন করা যায় যা তাদেরকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ এবং স্বাবলম্বী হতে সাহায্য করে। বিশ্বব্যাপীই এ ধরণের সামাজিক বিনিয়োগ শেভরন কর্পোরেশনের অন্যতম প্রধান লক্ষ্য। বাংলাদেশে শেভরন ২০০৬ সাল থেকে সামাজিক বিনিয়োগের কার্যক্রম পরিচালনা করে আসছে। শেভরন বাংলাদেশ মূলত এমন কার্যক্রম এবং প্রোগ্রামগুলিতে বিনিয়োগ করে যা প্রাথমিকভাবে কর্মসংস্থান সৃষ্টিতে সহায়তা, শিক্ষার অধিকার নিশ্চিতকরণ, প্রাথমিক স্বাস্থ্যসেবা সুবিধা, দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তাদের সহযোগিতার উপর প্রাধান্য দেয়। এই প্রকল্পগুলির বেশিরভাগই শেভরন নেতৃস্থানীয় বেসরকারী সংস্থাগুলির সাথে অংশীদারিত্বের ভিত্তিতে পরিচালনা করে। আইডিই একটি আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা যারা নিম্ন আয়ের মানুষদেরকে অর্থনৈতিক ও সামাজিকভাবে শক্তিশালী করতে কাজ করে যেন তারা বহুবিধ প্রতিকূলতা মোকাবেলায় পারদর্শী হয়ে ওঠে। বাংলাদেশে আইডিই তার প্রথম কান্ট্রি প্রোগ্রাম হিসেবে যাত্রা শুরু করে ১৯৮৪ সালে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর