জাবিতে শিক্ষক কতৃক নিপীড়িত ছাত্রী, অপসারণ দাবি শিক্ষার্থীদের

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সহকারী প্রক্টর ও পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনির বিরুদ্ধে উত্থাপিত যৌন নিপীড়ন ও নৈতিক স্খলনের অভিযোগের তদন্তের দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (০৬ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধনে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ বলেন, মাহমুদুর রহমান জনি রাজনৈতিক প্রভাব খাটিয়ে একাধিক শিক্ষার্থীকে শিক্ষক হিসেবে নিয়োগের প্রলোভন দেখিয়ে তাদের সাথে অনৈতিক আচরণ করেছে। এতে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিধিমালা লঙ্ঘিত হয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তিকে ক্ষুণ্ণ করেছে। যে বিষয়টি ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত। আমরা তদন্তের ভিত্তিতে তার শাস্তির দাবি জানাচ্ছি। এছাড়া জনিকে সহকারী প্রক্টরের দায়িত্ব থেকে দ্রুত অপসারণ করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, মাহমুদুর রহমান জনি একজন শিক্ষক হয়ে শিক্ষার্থীদেরকে প্রলুব্ধ করে অনৈতিকতার দিকে ধাবিত করছেন। যেখানে শিক্ষকদের কাছে আমাদের নৈতিকতা শেখার কথা, যারা আমাদের মাঝে জ্ঞানের আলো ছড়িয়ে আমাদেরকে আলোকিত করার কথা। সেখানে তিনি ভ্রুণ হত্যার মতো জঘন্য অপরাধ করেছেন। তার এমন অনৈতিক স্খলন মেনে যাওয়া যায় না।

এছাড়া তদন্ত কমিটি গঠন করে প্রমাণ সাপেক্ষে সত্যতা যাচাই করে তাকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কারের দাবি জানান তিনি। মানববন্ধনে শিক্ষার্থীরা প্রশাসনের দায়িত্ব থেকে এমন নিপীড়ক শিক্ষকের স্হায়ী অপসারণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানান।

মানববন্ধনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক সামি আল জাহিদ প্রীতমের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, জাবি শাখা ছাত্রফ্রন্টের সভাপতি আবু সাঈদ প্রমুখ।

রবিউল/বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর