দৌলতপুরে তুলা উন্নয়ন প্রকল্পের কৃষক মাঠ দিবস পালিত

তুলা উন্নয়ন বোর্ডের সহযোগীতায় টেকসই তুলা উন্নয়ন প্রকল্পের কৃষক মাঠ দিবস পালিত হয়েছে। সোমবার (৫ ডিসেম্বর) বিকেলে কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার ধর্মদহ গ্রামে কৃষক মাঠ দিবস পালিত হয়।

মাঠ দিবস অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা মো. রুস্তম আলী-র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা, জোনাল অফিস কুষ্টিয়া-র কৃষিদিব সেণ দেবাশীষ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া রাসেল জিনিং ইন্ড্রাঃ এর সত্বাধীকার হাজি মো. রবিউল ইসলাম, কুষ্টিয়ার আবদুল্লাহ জিনিং ইন্ড্রাঃ এর সত্বাধীকার মো. আনারুল ইসলাম, কুষ্টিয়ার সুফিয়া জিনিং ইন্ড্রাঃ এর সত্বাধীকার মো. সোলাইমান হোসেন, এছাড়াও অত্র এলাকার তুলা চাষিরা কৃষক মাঠ দিবসে উপস্থিত ছিলেন।

তুলা উন্নয়ন বোর্ডের প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা, জোনাল অফিস কুষ্টিয়া-র কৃষিদিব সেণ দেবাশীষ তার বক্তব্যে বলেন, বাংলাদেশের আবহাওয়া এবং জলবায়ু তুলা চাষের জন্য উপযোগী এবং ঐতিহ্যবাহী মসলিন কাপড়ের জন্য প্রয়োজনীয় তুলা এ দেশেই চাষ হতো বলে কথিত আছে। সাম্প্রতিককালে হাইব্রিড ও উচ্চফলনশীল জাতের তুলাচাষ প্রবর্তনের ফলে তুলার ফলন বহুগুণ বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে তুলার বাজার মূল্য বৃদ্ধি পাওয়ায় চাষীদের তুলা এখন একটি লাভজনক ফসল হিসেবে পরিগণিত হয়েছে। বর্তমানে তুলা উন্নয়ন বোর্ড তুলা গবেষণা, এর সম্প্রসারণ, বীজ উৎপাদন ও বিতরণ, প্রশিক্ষণ, বাজারজাতকরণ ও জিনিং প্রভৃতি কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তুলা উন্নয়ন বোর্ড অত্যন্ত নিষ্ঠার সঙ্গে চাষিদের সঙ্গে নিয়ে তুলা উৎপাদন কার্যক্রম চালিয়ে যাচ্ছে এবং দিন দিন এর সম্ভাবনার দ্বার উন্মোচিত হতে চলেছে। বাংলাদেশে বর্তমানে যত অর্থকরী ফসল রয়েছে লাভের দিক দিয়ে তুলা অন্যতম। উপজেলার বিভিন্ন ইউপিতে এখন তুলার সমারোহ। এতে আর্থিকভাবে লাভবানও হচ্ছেন চাষীরা। তুলা চাষ বাড়াতে চাষীদের প্রশিক্ষণের পাশাপাশি উন্নত জাতের বীজ ন্যায্যমূল্যে সরবরাহ করে সংশ্লিষ্ট বিভাগ থেকে।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর