ঝিনাইদহে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে নিয়ম বহিঃভুত নিয়োগের প্রস্তুতি

আবেদনের শর্ত ও নিয়মাবলী অনুযায়ী কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি) পদে অন্যান্য জেলার মত ঝিনাইদহ সদর উপজেলার কালীচরণপুর ইউনিয়নেও ১ জনকে নিয়োগ দেওয়া হবে। সে মোতাবেক সার্কুলার অনুযায়ী প্রার্থীরা আবেদন করেন। যাচাই বাছাই শেষে বেশ কয়েকজনকে লিখিত পরীক্ষার অংশ গ্রহনের জন্য প্রবেশপত্র দেওয়া হয়।

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ মাহমুদা সুলতানা পাপিয়া, হৃদয় মিয়া ও কাকলী বিশ্বাসসহ ৩ জনকে মৌখিক পরীক্ষায় অংশ গ্রহনের জন্য আহবান করা হয়। সেখানে ১ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষায় উত্তীর্ন করা হয়েছে। কিন্ত আবেদনের শর্ত অনুযায়ী কাকলী বিশ্বাস’র এই পদে যোগদানের কোন যোগ্যতা নেই বলে অভিযোগ উঠেছে।

মাহমুদা সুলতানা পাপিয়া ও হৃদয় মিয়া অভিযোগ করে বলেন, সার্কুলারে সু- স্পষ্টভাবে উল্লেখ আছে যে, সিএইচসিপি এর ক্ষেত্রে শূন্য পদের বিপরীতে ইউনিয়নস্থ সংশ্লিষ্ট সাবেক ওয়ার্ড অথবা একই ইউনিয়নের স্থায়ী বাসিন্দা হতে হবে। সংশ্লিষ্ট সাবেক ওয়ার্ড ও মহিলা প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

এছাড়াও বীর মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা কোঠা রয়েছে। কিন্ত সদর উপজেলার গান্না ইউনিয়নের বেতাই গ্রামের চৈতন্য বিশ^াসের মেয়ে কাকলী বিশ্বাস কে মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ দেখানো হয়েছে। যা নিয়োগ বিজ্ঞপ্তির পরিপন্থি। কোন নিয়মেই কাকলী বিশ^াসকে চাকুরিতে নিয়োগ দেওয়ার সুযোগ নেই। তবুও ক্ষমতার বলে তার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্ততি চলছে।

অথচ পাপিয়া ও হৃদয় মিয়া মুক্তিযোদ্ধা কোঠা ও সংশ্লিষ্ট সাবেক ওয়ার্ডের মহিলা প্রার্থী হওয়া সত্বেও তাকে বাদ দিয়ে নিয়ম বহিঃভ‚তভাবে ওই প্রার্থীকে নিয়োগ দেওয়ার পায়তারা চালাচ্ছে। এতে করে একদিকে যেমন প্রধানমন্ত্রীর প্রকল্পের সুনাম ক্ষুন্ন হচ্ছে অপর দিকে মুক্তিযোদ্ধাদেরও অবমাননা করা হচ্ছে।

ফলে বিষয়টি জানাজানি হলে সাধারন মানুষের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের চতুর্থ এইচপিএনএসপি অর্ন্তভ‚ক্ত কমিউনিটি ক্লিনিক স্বাস্থ্য সহায়তা ট্রাস্ট (সিসিএইচএসটি) কর্তৃক বাস্তবায়নাধীন কমিউনিটি বেইজড হেলথ কেয়ার (সিবিএইচসি) ২০২০ সালে ৫ টি শূন্য পদে নিয়োগ সার্কুলার দেওয়া হয়। সে মোতাবেক চাকুরি প্রত্যাশিরা স্ব-স্ব পদে আবেদন করে থাকেন।

এ ব্যাপারে কমিউনিটি বেইজড হেলথ কেয়ারের লাইন ডাইরেক্ট ডাঃ মাসুদ রেজা কবীর বলেন, মৌখিক পরীক্ষায় উর্ত্তীর্ণ হলেও নিয়োগ প্রক্রিয়ায় পুলিশই তদন্ত সাপেক্ষে যদি প্রমানিত হয় প্রার্থীর বাড়ি অন্য ইউনিয়নে তাহলে তার নিয়োগ বাতিল করা হবে। পরবর্তীতে স্বস্ব ইউনিয়নের প্রার্থী যারা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিল তাদের নিয়োগ প্রক্রিয়ায় আনা হবে।

নিরব/বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর