আগামী বছরের শুরু থেকে ইউরোপে তেল বন্ধ করার হুমকি রাশিয়ার

রুশ কর্মকর্তারা তেলের মূল্য বেঁধে দেওয়ার জেরে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ২০২৩ সালের শুরু থেকেই রুশ অপরিশোধিত তেল ছাড়াই চলতে হবে ইউরোপকে। শনিবার এক টুইট বার্তায় ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার স্থায়ী প্রতিনিধি মিখাইল উলিয়ানভ বলেছেন, নতুন বছর থেকে ইউরোপকে রাশিয়ার তেল ছাড়াই চলতে হতে পারে। তাদের উচিৎ সেভাবেই চিন্তাভাবনা করা।

রাশিয়া থেকে আমদানি করা অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেলপ্রতি ৬০ ডলারে বেঁধে দেওয়ার পশ্চিমা পদক্ষেপের পর এমন বার্তা দিলেন রাশিয়ার এই কর্মকর্তা। গত শুক্রবার এক বিবৃতিতে জি সেভেনভুক্ত সাতটি দেশ, ইউরোপীয় ইউনিয়ন এবং অস্ট্রেলিয়া জানায়, রাশিয়ার অপরিশোধিত সমুদ্রজাত জ্বালানি তেলের মূল্য ব্যারেলপ্রতি ৬০ ডলার নির্ধারণে সম্মত হয়েছে তারা।

এর প্রতিক্রিয়ায় শনিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ পশ্চিমাদের সমালোচনা করে বলেন, আমরা এই মূল্য গ্রহণ করব না। রাশিয়া দ্রুত বিষয়টি বিশ্লেষণ করবে এবং তার প্রতিক্রিয়া জানাবে।

সূত্র: সিবিএস নিউজ

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর