‘ব্যাংকে ১০ লাখ টাকা জমা দিতে কোনো প্রশ্ন নয়’

ব্যাংকে ১০ লাখ টাকা পর্যন্ত জমা দিলে গ্রাহককে কোনো প্রশ্ন করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। রোববার (৪ ডি‌সেম্বর) ব্যাংকার্স সভায় গভর্নর আবদুর রউফ তালুকদার এ নির্দেশনা দেন।

সভা শেষে বাংলাদেশ ব্যাংকের নবনিযুক্ত নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, আজকের সভায় ব্যাংকের প্রধান নির্বাহী‌দের আবেদ‌নের প্রে‌ক্ষি‌তে নির্দেশনা দেওয়া হয়েছে যে, ব্যাংকে গ্রাহক ১০ লাখ টাকা পর্যন্ত জমা দিলে কোনো প্রশ্ন করা যাবে না।

তিনি বলেন, সম্প্রতি ব্যাংকে টাকা জমা দিতে গেলে গ্রাহকদের ব্যাংকাররা বি‌ভিন্ন প্রশ্ন করেন। তারা টাকার উৎস জান‌তে চান। এতে গ্রাহকরা টাকা জমা দি‌তে গি‌য়ে বিভ্রান্ত হ‌চ্ছেন। এ প্রেক্ষিতে নির্দেশনা দিয়েছেন গভর্নর।

নবনিযুক্ত নির্বাহী পরিচালক বলেন, কেন্দ্রীয় ব্যাংক হুন্ডি বন্ধ করতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে। কোনো টাকা যাতে পাচার না হয়, সে বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের তদারকি রয়েছে।

ইসলামী ব্যাংকের সমসাম‌য়িক ঋণ অনিয়মের বিষয়ে মো. মেজবাউল হক ব‌লেন, ইসলামী ব্যাংক বাংলাদেশের অন্যতম বৃহত্তম ব্যাংক। গ্রাহকদের আমানতের এখানে পূর্ণ নিশ্চয়তা আছে। কোনো দুর্নীতি হয়েছে কি না, কেন্দ্রীয় ব্যাংক সে বিষয়ে তদন্ত করছে। তদন্ত শেষে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। তবে ইসলামী ব্যাংকের আমানত এখন পর্যন্ত নিরাপদ।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর