বিচারাধীন বিষয়ে সংবাদ প্রকাশ নিয়ে হাইকোর্টের নির্দেশনা

বিচারাধীন বিষয়ে মামলার গুণাগুণ নিয়ে মন্তব্য প্রতিবেদন করা থেকে বিরত থাকতে সংবাদমাধ্যমগুলোর প্রতি নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। প্রয়োজনে গণমাধ্যম কর্মীদের সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংশ্লিষ্টদের পরামর্শ নিতে বলেছেন আদালত।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালত বলেছেন, গণমাধ্যমকর্মীরা যদি আদালত সংক্রান্ত প্রতিবেদন লিখতে গিয়ে কোনো বিষয় বুঝতে না পারেন, তাহলে সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ (অফিসার) কর্মকর্তা, আদালতে উপস্থিত সরকারপক্ষের আইনজীবী অথবা সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলতে পারেন।

সংসদ সদস্য ও সাবেক ফুটবলার আব্দুস সালাম মুর্শেদীর দখলে থাকা গুলশানের একটি বাড়িকে কেন্দ্র করে দায়ের করা রিটের শুনানিতে ‘জালিয়াতি করে পরিত্যক্ত সম্পত্তি দখলে নেন সালাম মুর্শেদী’ শিরোনামের একটি প্রতিবেদন আদালতে উপস্থাপনের পর বিচারাধীন বিষয়ে সংবাদ মাধ্যমের ভূমিকার প্রসঙ্গটি শুনানিতে উঠে আসে।

ওই মামলায় আদালতে দুদকের পক্ষে মো. খুরশীদ আলম খান, গণপূর্ত সচিবের পক্ষে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, রাজউকের পক্ষে জাকির হোসেন মাসুদ, সালাম মুর্শেদীর পক্ষে সাঈদ আহমেদ রাজা শুনানি করেন।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার অনিক আর হক।

আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক বলেন, আদালতের নিষেধাজ্ঞাটি সবার জন্য প্রযোজ্য। কোর্টে যে পর্যন্ত হয়েছে, সে পর্যন্ত লেখা যাবে। এর বেশি লেখা যাবে না।

মামলায় দুদকেরপক্ষের আইনজীবী মো. খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, সালাম মুর্শেদীর আইনজীবী গণমাধ্যমের একটা প্রতিবেদন তুলে ধরে আদালতকে বলেছেন, গণমাধ্যম অলরেডি রায় দিয়ে দিচ্ছে। তারা এটা কীভাবে করে। এটাতো আদালতে বিচারাধীন। সে সময় আদালত বিচারাধীন বিষয়ের রায় নিয়ে মন্তব্য প্রতিবেদন প্রকাশ না করার নির্দেশ দেন। তবে কোর্ট প্রসেডিংস লিখতে গণমাধ্যমের কোনো আইনগত বাধা নেই। গণমাধ্যমকে সজাগ থাকতে হবে যে, কোনো মতামত যাতে না দেয়। মতামত কোর্ট যখন দেবেন। তখনই গণমাধ্যম লিখতে পারবে।

মামলাটি পরবর্তী শুনানির জন্য আগামী ১৬ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত। এই সময়ের মধ্যে তদন্ত প্রতিবেদন দুদককে সরবরাহ করতে গৃহায়ণ ও গণপূর্ত সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি ওই বাড়ি সংক্রান্ত রেকর্ড ১৬ জানুয়ারির পূর্বে আদালতে দাখিল করতে গৃহায়ণ ও গণপূর্ত সচিব এবং রাজউক চেয়ারম্যানকে নির্দেশ দিয়েছেন।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর