তিন বছরেও শেষ হয়নি নির্মাণ কাজ, দুর্ভোগে দুই ইউনিয়নের মানুষ

বরিশালের বাবুগঞ্জ উপজেলার চাঁদপাশা ইউনিয়নে এলাকায় গার্ডার ব্রিজ নির্মাণ কাজ দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। ফলে চরম দুর্ভোগ পোহাচ্ছে দুই এলাকার বাসীসহ হাজারও মানুষ। উপজেলার রহমতপুর ও চাঁদপাশা ইউনিয়নের নোমর হাট এলাকার রাজার ব্যার খালের ওপর নির্মাণাধীন ব্রিজের কাজ ৩ বছরেও ধরে শেষ না হওয়ায় ওই এলাকার মানুষসহ স্কুলগামী ছাত্র-ছাত্রীদের খাল পাড় হতে চরম দুর্ভোগে পড়তে হচ্ছে।

উপজেলা এলজিইডি সূত্রে জানা যায়, ২০১৯-২০ অর্থবছরে গ্রামীণ অবকাঠামো উন্নয়নে বরিশাল বিভাগের দক্ষিণ অঞ্চলের বাবুগঞ্জে রাজার ব্যার খালের ওপর আরসিসি গার্ডার ব্রিজ নির্মাণের জন্য দরপত্র আহ্বান করেন বরিশাল এলজিইডি। এতে ওই ব্রিজের ১ কোটি ৭৫ লাখ ৬৭,৯৮১ টাকা ব্যয়ে নির্মাধীন কাজ পান বরিশালের মেসার্স রূপালী কনেষ্ট্রাকশন। কিন্তু ৩ বছরেও শেষ হয়নি ব্রিজ নির্মাণের কাজ। কাজটি বর্তমানে পুরোপুরি বন্ধ রয়েছে। স্থানীয় সূত্রে জানা যায়, রাজার ব্যার খালের ওপর দিয়ে হাজার হাজার মানুষ নিয়মিত যাতায়াত করেন। তাছাড়া এসব এলাকার মানুষ স্বাস্থ্য সেবার জন্য নিয়মিত বরিশাল শহরে যাতায়াত করে থাকে। দ্রত ও স্বল্প সময়ে যাতায়াতের জন্য শিক্ষক, শিক্ষার্থী, রোগী ও সাধারণ মানুষ ব্যবহার করে থাকে।

স্থানীয় সোহরাব হোসেন বলেন, ব্রিজটি নির্মান না হওয়ার কারনে, আমাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। একটা অসুস্থ রোগী নিয়ে উন্নত চিকিৎসার জন্য জেলা বা উপজেলা শহরে যেতে পারি না। ছেলে মেয়েদের স্কুল কলেজে যেতে সমস্যায় হয়। কাঠের ব্রিজ দিয়ে যাওয়ার সময় পড়ে গিয়ে অনেক মানুষের হাত পা ভাঙছে। মারাত্মক ঝুকি নিয়ে এখান দিয়ে চলাচল করতে হয়। এ ব্রিজ ব্যাবহার করে আমরা চাঁদপাশা ইউনিয়নের মানুষ রহমতপুর ইউনিয়নে তথা উপজেলা সদরে চলাচল করি। কাজ শুরুর তিন বছর অতিক্রম হলেও অদৃশ্য কারনে ব্রিজের নির্মান কাজ শেষ হচ্ছে না।

শিক্ষার্থীরা জানান, আমরা প্রতিদিন ঝুকি নিয়ে কাঠের সাকো পাড় হয়ে স্কুল কলেজে যাতায়াত করি, আমাদের এখান দিয়ে যেতে অনেক কষ্ট হয়, গত বর্ষায় খালের পানি বৃদ্ধি পাওয়ায় কাঠের ব্রিজটি প্রায়শই পানির নিচে তলিয়ে থাকতো, ঝুকি নিয়ে পাড় হতে গিয়ে ভিজে স্কুলে যেতাম। রহমতপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মিলন মৃধা বলেন, ব্রিজটির কাজ শুরু থেকেই ধীর গতি, তিন বছর ধরে ব্রিজটির অর্ধেক কাজও সম্পন্ন হয় নি। নির্মানাধীন ব্রিজের পাশ দিয়ে সময়িক চলাচলের জন্য কাঠ দিয়ে কোন রকম একটি শাকো তৈরি করেছিল ঠিকাদারি প্রতিষ্ঠান। তিনি দ্রত ব্রিজটির কাজ সম্পন্ন করার দাবি জানান কতৃপক্ষকে। এলজিইডির বাবুগঞ্জ উপজেলা প্রকৌশলী মোঃ শহিদুল ইসলাম জানান, আগের ডিজাইন পরিবর্তীত হয়েছে, ব্রিজটির ডিজাইন পরিবর্তন হওয়ার কারনে সময় লেগেছে। তবে আগামী জানুয়ারী মাসের মধ্যে ব্রিজটির নির্মান কাজ সম্পন্ন করা হবে।

বরিশাল এলজিইডির নির্বাহী প্রকৌশলী শরীফ মোঃ জামাল উদ্দিন জানান, ব্রিজটির আগের ডিজাইন পরিবর্তিত হয়ে, নতুন ডিজাইনে ব্রিজটির কাজ চলমান, বর্তমানে সেন্টারিং এর কাজ চলছে, আগামী এক দের মাসের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নুরসাত ফাতিমা বলেন, জোড়া পুল সংলগ্ন প্রধানমন্ত্রীর উপহার আশ্রয়ন প্রকল্পের ৬৫ টি ঘর রয়েছে, সুবিধাভোগী মানুষগুলো ওখান দিয়ে যাতায়াত করে, ব্রিজের নির্মান কাজ বিলম্বিত হওয়ার কারন আমি এলজিইডি উপজেলা প্রকৌশলীর কাছে জানতে চাইলে তিনি বলেন ব্রিজটির ডিজাইন পরিবর্তন হওয়ায় সময় লেগেছে, আগামী জানুয়ারির মধ্যে নির্মান কাজ সম্পন্ন হবে।

আল-আমিন/বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর