সয়াবিন তেল নিয়ে সুখবর, কেনা হচ্ছে বড় চালান

বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনছে সরকারি বিপণন সংস্থা টিসিবি। প্রতিষ্ঠানটির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমতি দিয়েছে সরকার। বুধবার (৩০ নভেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সভাপতিত্বে কমিটির বৈঠক তেল কেনার অনুমতি দেওয়া হয়। এজন্য ব্যয় ধরা হয়েছে প্রায় তিনশ কোটি টাকা।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সভা শেষে সংবাদ সম্মেলনে এসব কথা জানান। তিনি জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৬তম সভায় ৬টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

তিনি আরও জানান, প্রতি লিটার তেলের দাম পড়বে ১৫৬ দশমিক ৯৮ টাকা। আগে এই তেলের দাম ছিল ১৬২ দশমিক ৯৪ টাকা। সে হিসাবে আগের তুলনায় প্রতি লিটার সয়াবিন তেল ৬ টাকা ২ পয়সা কমে কেনা হচ্ছে।

কোনো রকম দরপত্র ছাড়াই সরকার এ তেল কিনবে সরকার। তবে কোন দেশ কিংবা কোন কোম্পানির কাছ থেকে কেনা হবে, সেই তথ্য দেওয়া হয়নি বলেও জানান তিনি।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর