নগরকান্দা আশ্রয়ণ প্রকল্পে ১৫ দেশের প্রতিনিধি

ফরিদপুরের নগরকান্দায় প্রধানমন্ত্রীর উপহার দুর্যোগসহনীয় আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেছেন এশিয়ার ১৫টি দেশের জিও এবং এনজিও প্রতিনিধি। বুধবার সকালে নগরকান্দা উপজেলার কাইচাইল ইউনিয়নের কফাই বালিয়া গ্রামের আশ্রয়ণ প্রকল্প পরিদর্শন করেন তারা।

এশিয়া শেল্টার ফোরামের আয়োজনে ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, নেপাল, শ্রীলংকা, ভারতসহ এশিয়ার ১৫টি দেশের জিও এবং এনজিও প্রতিনিধিরা বাংলাদেশ সরকারের এই আশ্রয়ণ প্রকল্পগুলো ঘুরে দেখেন। এ সময় তারা এখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন। আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে ছিন্নমূল মানুষেরা কীভাবে ঘুরে দাঁড়িয়েছে সে বিষয়গুলো সম্পর্কে ধারণা নেন প্রতিনিধি দলের সদস্যরা।

এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. আতিকুল হক, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো. শাহজাহান, উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম ইমাম রাজী টুলু, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ইকবাল কবিরসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

বাংলাদেশের এই আশ্রয়ণ প্রকল্পগুলো অনুকরণীয়, এশিয়ার অন্যান্য দেশের এই ধারণার প্রয়োগ সময়োপযোগী বলে মনে করেন প্রতিনিধিদলের সদস্য অনিতা রায়।

আশ্রয়ণ প্রকল্প দেশের ভূমিহীন দরিদ্রদের যেমন উপকারে এসেছে, তেমনি বিদেশিদের ও নজর কেড়েছে বলে মনে করেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।

বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর