নকল হোয়াটসঅ্যাপ থেকে সাবধান

সম্প্রতি যারা স্মার্টফোন ব্যবহার করেন তাদের মধ্যে বেশির ভাগই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। আর এই মেসেজিং প্লাটফর্মটির জনপ্রিয়তাকে পুঁজি করে কিছু ভুয়া হোয়াটসঅ্যাপ চালু হয়েছে। এই ভুয়া হোয়াটসঅ্যাপ মুঠোফোন থেকে তথ্য চুরি করছে বলে সতর্ক করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

এদিকে ভুয়া এই হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে ঝুঁকির মুখে পড়তে পারেন। নকল এই হোয়াটসঅ্যাপগুলো দেখতে আসল হোয়াটসঅ্যাপের মতো হওয়ায় এবং আসল হোয়াটসঅ্যাপ থেকে বেশি সুবিধা দেওয়ায় এই ভুয়া অ্যাপ অনেকেই নামিয়ে ব্যবহার করছেন। অ্যাপগুলো নামালেই মুঠোফোন থেকে তথ্য চুরি করে সাইবার অপরাধীদের কাছে পাঠাতে থাকে।

দেখতে একরকম হওয়াতে ভুয়া এই অ্যাপগুলোতে ব্যবহারকারীরা অনায়াসে নিজের হোয়াটসঅ্যাপ চ্যাট এতে ট্রান্সফার করে ফেলেন। যদিও এগুলি প্লে-স্টোরে পাওয়া যায় না, অন্যান্য ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হয়। এই রকম দুটি ভুয়া অ্যাপের নাম হোয়াটসঅ্যাপ প্লাস এবং জিবি হোয়াটসঅ্যাপ।

নকল হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে যে সমস্যাগুলো হবে-

i. হোয়াটসঅ্যাপ ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ আপনার অ্যাকাউন্ট নিষিদ্ধ ঘোষণা করবে।

ii এই অ্যাপ ডাউনলোড করলে তার সাথে ফোনে বিপজ্জনক ম্যালওয়ার ইনস্টল হবে এবং হ্যাকাররা সহজেই আপনার ফোনের ওপর নজর রাখতে পারবে।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর