ওয়াসার এমডি ১৩ বছরে বেতন নিয়েছেন ৬ কোটি টাকা

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান। ২০০৯ সালে তিনি এই পদে নিয়োগ পান। গত ১৩ বছরে ৫ কোটি ৭৯ লাখ ৯৩ হাজার টাকা বেতন নিয়েছেন। মঙ্গলবার (২৯ নভেম্বর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করে ঢাকা ওয়াসা।

এ দিন আদালতে ঢাকা ওয়াসার পক্ষে প্রতিবেদনটি দাখিল করেন ব্যারিস্টার এম মাসুম। এরপর আদালত প্রতিবেদনটি নথিভুক্ত করতে আদেশ দেন।

অপর দিকে, গত ১৭ আগস্ট ঢাকা ওয়াসার এমডি তাকসিম এ খান গত ১৩ বছরে বেতন, বোনাস, টিএডিএসহ অন্যান্য সুবিধার বিষয়ে তথ্য প্রতিবেদন আকারে দাখিল করতে নির্দেশ দেন হাইকোর্ট। ৬০ দিনের মধ্যে এই প্রতিবেদ আদালতে দাখিল করার জন্য ঢাকা ওয়াসা বোর্ড চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়।

একই সাথে তাকসিম এ খানকে ওয়াসার এমডি পদ থেকে অপসারণের বিষয়ে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

এ ছাড়া তাকে অপসারণে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়। যতদিন পর্যন্ত তাকে অপসারণ করা না হবে তত দিন ২০১৫ সালের জাতীয় বেতন স্কেল অনুযায়ী তার বেতন নির্ধারণে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চাওয়া হয়েছে।

কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) এক রিট আবেদনের শুনানি নিয়ে এ নির্দেশ দেন আদালত। স্থানীয় সরকার সচিব, ঢাকা ওয়াসা বোর্ডসহ সংশ্লিষ্ট বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তিনি বলেন, গত ১৩ বছর ওয়াসা ব্যবস্থাপনা পরিচালককে কী পরিমাণ বেতন-ভাতা এবং টিএ-ডিএসহ অন্যান্য সুযোগ-সুবিধা দিয়েছে তার হিসাব আগামী ৬০ দিনের মধ্যে হাইকোর্টে বিভাগে দাখিলের জন্য আবেদন করেছিলাম। আদালত তা অনুমোদন করেছেন। গত ৩১ জুলাই ক্যাবের পক্ষে এই রিট আবেদন করা হয়।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর