সাতক্ষীরা জলবায়ু ঘোষণায় ৫ দফা দাবি

সাতক্ষীরা জলবায়ু ঘোষণায় ৫ দফা দাবি জানিয়েছে ক্ষতিগ্রস্থ নারীরা। মঙ্গলবার (২৯ নভেম্বর) বেলা ১২ টার দিকে সাতক্ষীরা জেলা প্রশাসকের কার্যালয়ে একশান এইডের সহযোগিতায় বিন্দু নারী উন্নয়ন সংগঠন উপকূলের নারীদের পক্ষে এ দাবি তুলে ধরেন।

জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবিরের উপস্থিতিতে বিন্দুর নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া ৫ দফা দাবি পেশ করেন।

তাদের প্রথম দাবি জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিতকরণ, জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে ঘোষণা এবং জলবায়ু ঝুঁকি প্রশমনে তাৎক্ষণিক পদক্ষেপ (3CR)। দ্বিতীয় বাংলাদেশের দক্ষিণাঞ্চলে টেকসই বাঁধ নির্মাণ। তৃতীয় জলের উৎস্য পুনরুদ্ধার এবং জল সংকটে তাতক্ষণিক ব্যবস্থা। চতুর্থ জলবায়ু পরিবর্তন দ্বারা ঝুঁকিপূর্ণ মহিলাদের জন্য বিশেষ বরাদ্দ। পঞ্চম সর্বত্র ১০০% নবায়নযোগ্য শক্তির ব্যবহার।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার সজীব তালুকদার, কালিগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক সাহিত্যিক গাজী আজিজুর রহমান, একই কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক শ্যামাপদ দাস, বৈশাখী টেলিভিশনের জেলা প্রতিনিধি শামীম পারভেজ, কালের কন্ঠের মোশাররফ হোসেন, বিশিষ্ট আইনজীবী জাফরুল্লাহ ইব্রাহিম ও হাবিব ফেরদাউস শিমুল, সুপ্রভাত সাতক্ষীরার উপ সম্পাদক মাজহারুল ইসলাম, পত্রদূত পত্রিকার আসাদুজ্জামান মধু, সাতঘরিয়ার গাজী মিজানুর রহমান, বিন্দু নারী উন্নয়ন সংগঠনের মিডিয়া ও যোগাযোগ অফিসার শেখ শাওন আহমেদ সোহাগ, প্রোগ্রাম অফিসার কানিজ শাইমা ও শাহিনুর রহমান, অফিস সহায়ক রেক্সোনা পারভীন সাথীসহ নারী নেত্রী ও ঝুঁকিপূর্ণ নারীরা।

বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর