কৃষি কর্মকর্তার বাজিমাত পতিত জমিতে বিষমুক্ত সবজি চাষ

জামালপুরের মাদারগঞ্জ উপজেলা পরিষদের পতিত জমিতে বিষমুক্ত নিরাপদ শাক-সবজি চাষ করে বাজিমাত করেছে উপজেলা কৃষি কর্মকর্তা মো.শাহাদুল ইসলাম।

জানা যায়, মাদারগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা উপজেলা চত্বরের জঙ্গেলে ও ঘাসে ভরা পতিত জমিতে বিষমুক্ত নিরাপদ শাক-সবজি চাষ করেছেন। এ বিষমুক্ত নিরাপদ শাক-সবজি চাষ করতে কখনো তিনি বাগানে কোদাল দিয়ে বেড প্রস্তুত করছেন, কখনো কখনো নিড়ানিসহ সবজিতে সেচ দিয়েছেন। ওই পতিত জমিতে রঙিন ফুলকপি, বাঁধাকপি, শালগম, পুঁইশাক, সরিষা শাক, লালশাক, বেগুন, মরিচ, টমেটো, পেঁপে, ডাটাশাক, লেবুর চাষ করেছেন। তার এমন তিনি প্রশংসায় ভাসছেন। প্রতিদিন উপজেলা পরিষদে আসা সেবা গ্রহীতারা সবজি বাগান দেখে মুগ্ধ ও অনুপ্রাণিত হচ্ছে।

এ বিষয়ে কৃষি কর্মকর্তা মোঃ শাহাদুল ইসলাম বলেন, আমার পরিবারের পুষ্টি চাহিদা এখান থেকেই পূরণ করতে পারছি। আমার বাচ্চাদের সম্পূর্ণ নিরাপদ শাক সবজি খাওয়াতে পারছি। আমরা প্রত্যেকেই যদি বাড়ির পাশে থাকা পতিত জমি চাষের আওতায় নিয়ে আসি তাহলে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন হবে। অন্যদিকে নিরাপদ শাক-সবজির মাধ্যমে প্রয়োজনীয় পুষ্টি চাহিদা নিশ্চিত হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান মো.ওবায়দুর রহমান বেলাল বলেন, ঘাস জঙ্গলে ভরা পতিত জমি এখন বিষমুক্ত সবজির বাগান। কৃষি অফিসারের একান্ত প্রচেষ্টায় সেটি সম্ভব হয়েছে। তার এমন কর্মকান্ড প্রশংসার দাবিদার। আমরা তাকে সাধুবাদ জানাই। তার জন্য আমাদের সহযোগীতা সব সময় থাকবে।

ইমরান/বার্তাবাজার/যে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর