রিক্সা চালিয়ে দুই সহোদরের জিপিএ ৫ অর্জন

রিক্সা চালিয়ে এস এস সি ২০২২ ইং পরিক্ষায় জি পি এ ৫ অর্জন করলেন সহোদর ২ ভাই মিনহাজুল আবেদীন (নয়া) ও তৌহিদুর রহমান (নিশাত)। তারা উভয়ই টঙ্গী সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজের ছাত্র।

জানা যায়, মিনহাজুল ও তৌহিদুল এর বাবা মো. মোশাররফ হোসেন আগে গার্মেন্টস ব্যবসা করতেন। বড় ধরণের ক্ষতির সম্মুখীন হয়ে টঙ্গীতে রিক্সা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন। ব্যবসায় ক্ষতি হওয়ায় পাওনাদারের চাপে তার দুই ছেলেও রিক্সা চালানো শুরু করে। রাতে টঙ্গীর বিভিন্ন অঞ্চলে রিক্সা চালিয়ে যা উপার্জন হতো তার সবটুকুই সকালে বাবার হাতে তুলে দিতেন ২ সন্তান। সকালে স্কুলে ক্লাশ করে সন্ধ্যায় রিক্সা চালাতেন দুই ভাই।

মিনহাজুল ও তৌহিদুল জানায়, আমাদের এই অর্জন সম্ভব হয়েছে শুধুমাত্র আমাদের স্কুলের অধ্যক্ষ ওয়াদুদুর রহমান স্যারের জন্য। স্কুলে ভর্তি হবার পর থেকেই স্যার আমাদের মাসিক বেতন ও অন্যান্য ফি মওকুফের ব্যবস্থা করে দেন। পাশাপাশি সার্বক্ষণিক আমাদের খোজ খবর নিতেন। পড়ালেখার মান উন্নয়নের জন্য দিক নির্দেশনা ও অনুপ্রেরণা দিতেন। স্যারের সহযোগিতায় আজ আমরা আমাদের ফলাফল অর্জন করতে পেরেছি।

তারা আরোও জানায়, বাবার ব্যবসায় লোকসান হবার পর থেকে বাবার একার পক্ষে সংসার চালিয়ে পাওনাদারদের টাকা পরিশোধ করা সম্ভব হচ্ছিলো না। তাই আমরা ২ ভাই পড়াশোনার পাশাপাশি রিক্সা চালানোর সিদ্ধান্ত নেই। দিনে ক্লাশ করে সন্ধ্যায় ২ ভাই মিলে টঙ্গীর বিভিন্ন জায়গায় রিক্সা চালাতাম। রিক্সা চালিয়ে পাওনাদারদের টাকা পরিশোধ ও নিজেদের পড়ালেখার খরচ চালাতাম।

তারা আরোও জানায়, যখন আমরা স্বচ্ছল ছিলাম তখন আমাদের ২ ভাইয়েরই স্বপ্ন ছিলো আমরা ডাক্তার হবো। আমাদের এস এস সি ফলাফল এর পর এ ইচ্ছা আরোও তুখোড় হয়ে গেলো। কিছুদিন আগে আমাদের বাবা গুরুতর অসুস্থ হয়ে গেলে টাকার অভাবে সুচিকিৎসা করাতে পারি নি। তাই আমরা দুই ভাই ডাক্তার হয়ে সুবিধাবঞ্চিত লোকদের সুচিকিৎসার ব্যবস্থা করবো এটাই আমাদের স্বপ্ন।

দেশরত্ন শেখ হাসিনা ডিজিটাল গণ গ্রন্থাগার এর প্রতিষ্ঠাতা মোঃ তানভীর জানান, তারা দুই ভাই খুব মেধাবী। আমার সাথে পরিচয় হবার পর থেকেই আমি বিভিন্ন সময় তাদের অনুপ্রেরণা ও উৎসাহ দিয়ে থাকতাম। এছাড়াও তারা তাদের স্বপ্ন অর্জনে কি পদক্ষেপ নেয়া উচিৎ তা পরামর্শ দিয়ে থাকতাম। তারা দুই ভাই এতো সুন্দর ফলাফল করায় খুব আনন্দ লাগছে। দুই ভাইয়ের জন্য অনেক অনেক শুভকামনা রইলো তারা যেনো তাদের ডাক্তার হবার স্বপ্ন পূরণ করতে সক্ষম হয়।

টঙ্গী সিরাজ উদ্দিন সরকার বিদ্যানিকেতন এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ ওয়াদুদুর রহমান বলেন, আমাদের স্কুলের ২ শিক্ষার্থী মিনহাজুল ও তৌহিদুল। তারা ২ ভাই একসাথে এস এস সি পরিক্ষায় আংশগ্রহন করে জি পি এ ৫ অর্জন করেছে। এবিষয় টি সত্যিই খুব সুখকর। স্কুলে ভর্তি হবার পর থেকে আমি ওদের সার্বক্ষণিক খোজ খবর রেখেছি। যতটুকু সম্ভব তাদের সহযোগীতা করেছি। তাদের স্কুলের বেতন ও অন্যান্য ফি মওকুফ করেছি। তাদের এই অর্জন যেনো আমার নিজেরও অর্জন। আমি আশাবাদী তারা ২ ভাই তাদের ডাক্তার হবার স্বপ্ন পূরণ করে দেশ ও জাতীর উপকার করবে।

আরিফ/বার্তাবাজার/জে আই

 

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর