বিশ্বের অনেক দেশে দারিদ্র বিমোচন ও উন্নয়নের রোল মডেল ব্র্যাাক

দেবীদ্বার মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কুমিল্লার তত্বাবধানে এবং ব্র্যাক শিক্ষা কর্মসূচীর আওতায় ৩৭ জন শিক্ষক ও সুপার ভাইজরের ১২ দিনের বুনিয়াদি প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠান করা হয়েছে।

মঙ্গলবার সকাল ১০টায় বুনিয়াদি প্রশিক্ষনের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে ব্র্যাক শিক্ষা কর্মসূচীর আউট অব স্কুল চিলড্রেন এডুকেশন প্রোগ্রাম (এসসিই)’র চিপ অব পার্টি মো. মাহমুদ হাসান শামীমের সভাপতিত্বে এবং জেলা প্রোগ্রাম ম্যানেজার আশুতোষ চক্রবর্তী’র সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশিক উন- নবী তালুকদার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী আব্দুর ওয়াহিদ মোহাম্মদ সালেহ, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন, দেবীদ্বার মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ রুহুল আমিন, সিনিয়র সহকারী শিক্ষক সাবিনা ইয়াছমিন, মৈত্রী ইন্টার স্কুলের পরিচালক গোলাম রাব্বী প্লাবন, ব্র্যাক দেবীদ্বার উপজেলা প্রোগ্রাম ম্যানেজার মো. হুমায়ুন কবির ভ‚ূইঁয়া ও ব্র্যাক মুরাদনগর উপজেলা প্রোগ্রাম ম্যানেজার সাধন কুমার সিংহ প্রমূখ।

আলোচকরা বলেন, বাংলাদেশে প্রতিষ্ঠিত বেসরকারি সংস্থা ‘ব্র্যাক’ এখন আন্তর্জাতিক দাতব্য সংস্থা হিসেবে স্বীকৃত। ব্র্যাকের কর্মসূচী বিশ্বের অনেক দেশ (এশিয়া, আফ্রিকা, আমেরিকার ১৩টি দেশ) দারিদ্র বিমোচন ও উন্নয়নমূলক কর্মকান্ডের অন্যতম রোল মডেল হিসেবে গবেষণা ও প্রয়োগে নিজ দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ বেসরকারি এ সংস্থাটি প্রতিষ্ঠা করেন। আমাদের দেশের দারিদ্র বিমোচন, আর্তসামাজিক অবস্থার উন্নয়ন, নারীদের স্বাবলম্বী, শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, ব্যবসা-অর্থ-বানিজ্য, সংস্কৃতিরসহ সকল উন্নয়ন কর্মকান্ডে স্যার ফজলে হাসান আবেদ’র প্রতিষ্ঠিত ‘ব্র্যাক’র অবদান অনেকাংশেই ভ‚মিকা রেখেছে। আজও দরিদ্র ও ঝরেপড়া শিক্ষার্থীদের শিক্ষাদানে কাজ করে যাচ্ছে এবং শিক্ষার মান উন্নয়নে শিক্ষকগন প্রশিক্ষণ গ্রহন করছেন।

অনুষ্ঠানে ‘বুনিয়াদি প্রশিক্ষনে অংশগ্রহনকারী শিক্ষক ও সুপার ভাইজর’দের হাতে সনদ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আশিক উন- নবী তালুকদার।

আয়োজকরা জানান, দেবীদ্বার উপজেলা ব্র্যাক উপাানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রমের আওতায় উপজেলার ৭০টি উপাানুষ্ঠানিক বিদ্যালয়ের ৭০ জন শিক্ষক ও সুপার ভাইজর’র মধ্যে প্রথম ধাপে ৩৮ জন শিক্ষক ও সুপার ভাইজর’র শিক্ষার মান উন্নয়নে ১২ দিনের বুণিয়াদি প্রশিক্ষণ সমাপ্ত করা হয়। আজ বাকী ৩৭ জনের বুণিয়াদি প্রশিক্ষণ সমাপ্ত হল। প্রতিটা বিদ্যালয়ে অর্থাভাবে বা পারিবারিক অসচ্ছলতার কারনে ঝরে পড়া ৩০ জন করে ৭০টি বিদ্যালয়ে ২ হাজার ১ শত শিক্ষার্থীকে শিক্ষা দেয়া হচ্ছে।

শরিফুল/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর