আশুগঞ্জে বাণিজ্যিক উৎপাদনে ৪’শ মেগাওয়াটের নতুন বিদ্যুৎ ইউনিট

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে পরীক্ষামূলক উৎপাদন শেষ করে বানিজ্যিকভাবে জাতীয় গ্রিডে যুক্ত হলো নতুন বিদ্যুৎকেন্দ্র কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ।

শনিবার (২৬ নভেম্বর) রাতে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির নতুন বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন শুরুর মাধ্যমে জাতীয় গ্রিডে এই বিদ্যুৎ যোগ হয়। সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান। এর আগে চলতি বছরের জুন মাসের শেষের দিকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) নতুন নির্মিত চারশত মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে।

আশুগঞ্জ তাপ বিদ্যুৎকেন্দ্র সূত্রে জান যায়, ১৯৭০ সালে যাত্রা শুরু হয় মেঘনার তীরের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানী লিমিটেড। বর্তমানে এই বিদ্যুৎ কেন্দ্রের সচল ৬টি ইউনিটের সবকটিই গ্যাসভিত্তিক। ২০১৮ সালে ৪’শ মেগাওয়াটের নতুন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট ইস্ট প্রকল্পটির নির্মাণ কাজ শুরু হয়। এটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ১৮০ দশমিক ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

করোনাসহ নানা জটিলতা কাটিয়ে সম্প্রতি শেষ হয়েছে প্লান্টের নির্মাণ কাজ। চলতি বছরের জুন মাসের শেষের দিকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) নতুন নির্মিত চারশত মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। প্রথম দুইদিন বিদ্যুৎ উৎপাদন কম হলেও পর্যায়ক্রমে তা বাড়তে থাকে। এ ইউনিট থেকে বাণিজ্যকভাবে বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন প্রায় ৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের প্রয়োজন। গ্যাস সরবরাহ পাওয়ায় শনিবার রাত থেকে বাণিজ্যকভাবে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিড লাইনে সরবরাহ করা হচ্ছে।

এশীয় উন্নয়ন ব্যাংক, ইসলামী উন্নয়ন ব্যাংক ও বাংলাদেশ সরকারের যৌথ বিনিয়োগে কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) এর নির্মাণ কাজ পায় চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন এবং চায়না ন্যাশনাল কর্পোরেশন ফর ওভারসিজ ইকোনমিকস কো-অপারেশন কনস্ট্রাকশন। প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয় ১৮০ দশমিক ৩২৫ মিলিয়ন মার্কিন ডলার।

আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এএমএম সাজ্জাদুর রহমান বলেন, চলতি বছরের জুন মাসের শেষের দিকে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) নতুন নির্মিত চারশত মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (ইস্ট) থেকে পরীক্ষামূলকভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। শনিবার রাত থেকে বাণিজ্যকভাবে বিদ্যুৎ উৎপাদন করে জাতীয় গ্রিড লাইনে সরবরাহ করা হচ্ছে। আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্র থেকে বর্তমানে ১৮’শ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যোগ হচ্ছে।

সন্তোষ/বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর