উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না: দীপু মনি

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC) ও সমমানের পরীক্ষায় যে পরিমাণ পাস করে তার চেয়ে আমাদের আসন সংখ্যা অনেক বেশি রয়েছে, ফলে উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পাস করা শিক্ষার্থীরা ভর্তি হওয়ার পরও আসন খালি থাকবে বলে জানান তিনি।

সোমবার (২৮ নভেম্বর) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আগামী বছর থেকে বদলে যাচ্ছে শিক্ষার্থী মূল্যায়ন পদ্ধতি। ইতোমধ্যে শিক্ষকদের জন্য প্রশিক্ষণও শুরু হয়ে গেছে। এসব প্রশিক্ষণ আগামীতেও চলবে।

তিনি বলেছেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে আমরা বয়সের বাধা তুলে দিতে চাই। আশা করি, সবাই এ বিষয়ে সহযোগিতা করবেন। দ্রুততার সঙ্গে এটি করতে পারলে শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে আর কোনো বয়সের বাধা থাকবে না। কারিগরি শিক্ষার দ্বার সবার জন্য উন্মুক্ত করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, বৈশ্বিকভাবে কাগজের সংকট তৈরি হওয়ায় বর্তমানে পাঠ্যপুস্তক তৈরিতেও এর প্রভাব পড়েছে। কাগজের দামও বেড়েছে। কিছুটা সংকট আমাদেরও তৈরি হয়েছে। এটি নিয়ে বড় ধরনের বিপর্যয় হবে না।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর