জেনে নিন কোন বোর্ডে জিপিএ-৫ কত?

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (SSC) ও সমমানের পরীক্ষা ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার পাসের হার ৮৭ দশমিক ৪৪ শতাংশ। গত বছর ছিল ৯৩ দশমিক ৫৮ শতাংশ। সোমবার (২৮ নভেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করা হয়।

এর আগে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

কোন বিভাগে জিপিএ-৫ কত

i. ঢাকায় ৬৪ হাজার ৯৮৪ জন।

ii.চট্টগ্রামে ১৮ হাজার ৬৬৪ জন।

iii. সিলেটে ৭ হাজার ৫৬৫ জন।

iv. রাজশাহীতে ৪২ হাজার ৫১৭ জন।

v. যশোরে ৩০ হাজার ৮৯২ জন।

vi. ময়মনসিংহে ১৫ হাজার ২১৬ জন।

vii. বরিশালে ১০ হাজার ৬৮ জন।

viii. দিনাজপুরে ২৫ হাজার ৫৩০ জন।

ix. কুমিল্লায় ১৯ হাজার ৯৯৮ জন।

কোন বোর্ডে পাসের হার কত

i. ঢাকা বোর্ডে পাসের হার ৯০.৩ শতাংশ।

ii. রাজশাহী বোর্ডে ৮৫.৮৮ শতাংশ।

iii.বরিশাল বোর্ডে ৮৯.৬১ শতাংশ।

iv. কুমিল্লা বোর্ডে ৯১.২৮।

v. দিনাজপুর বোর্ডে ৮১.১৪ শতাংশ।

vi. সিলেট বোর্ডে ৭৮.৮২ শতাংশ।

vii. চট্টগ্রাম বোর্ডে ৮৭.৫৩ শতাংশ।

viii. ময়মনসিংহ বোর্ডে ৮৯.০২ শতাংশ।

ix. যশোরে পাসের হার ৯৫.৩ শতাংশ।

ওয়েবসাইটে ফলাফল দেখতে এখানে ক্লিক করুন। এই ওয়েবসাইটের মাধ্যমে পরীক্ষার্থী বিস্তারিত ফলাফল জানতে পারবেন।

মোবাইল এসএমএসের মাধ্যমেও ফল জানা যাবে।

এই জন্য আপনার হাতে থাকা মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ স্বরূপ: SSC DHA 123456 2022 লিখে পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে।

মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণস্বরূপ: Dakhil MAD 123456 2022 পাঠিয়ে দিতে হবে ১৬২২২ নম্বরে। মাদরাসা বোর্ডের ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী ছিল।

উল্লেখ্য, গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। চলে ১ অক্টোবর পর্যন্ত। এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর