চট্টগ্রামে কলেজ ছাত্র খুনের মামলায় দুইজনের যাবজ্জীবন

চট্টগ্রামের এক কলেজ ছাত্র খুনের মামলায় ২৪ বছর পরে ২ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। রোববার (২৭ নভেম্বর) সকালে চতুর্থ অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ শরীফুল আলম ভূঁঞার আদালত উক্ত মামলায় দুইজনকে যাবজ্জীবন ও একজনকে খালাস দেওয়া হয়।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন, মোঃ রফিক ও আজিম উদ্দিন আহমেদ রাজা এবং খালাসপ্রাপ্ত আসামি অনুপ মল্লিক।

আদালতের বেঞ্চ সহকারী ওমর ফুয়াদ বলেন, চন্দনপুরা দারুল উলুম মাদরাসার সামনে ১৯৯৮ সালের ১৬ নভেম্বর কলেজ ছাত্র মাসুদ চৌধুরীকে তার বাড়ির সামনে গুলি করে খুন করা হয়।

এ ঘটনায় অজ্ঞাতনামাদের আসামি করে কোতোয়ালী থানায় হত্যা মামলা দায়ের করেন মাসুদের চাচা হারুন চৌধুরী। পুলিশ তদন্তে তিনজনকে আসামি করে ১৯৯৯ সালের ৩০ অক্টোবর আদালতে অভিযোগপত্র দাখিল করে।

এ ঘটনায় প্রত্যক্ষদর্শী হিসেবে আব্দুল হালিম নামে একজন আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিলেন। ২০০১ সালের ১৮ ফেব্রুয়ারি তিন আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। অভিযোগপত্রে ২৩ জনকে সাক্ষী করা হলেও আদালতে ১৩ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়। যার অবশেষে ২ জনকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড, ২ জনকে ২০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও ১ বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তদের মধ্যে মোঃ রফিক রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন। তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত। অপর আসামি অনুপ মল্লিক পলাতক রয়েছেন।

হুমায়ুন/বার্তাবাজার/এম আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর