রোনালদোর রেকর্ডের পরও এগিয়ে যেতে পারল না পর্তুগাল

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপে নিজের পঞ্চম বিশ্বকাপ খেলতে নেমেছেন পর্তুগিজ তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ঘানার বিপক্ষে মাঠে নেমে ইতোমধ্যেই অনন্য এই রেকর্ড ছুঁয়ে ফেলেন তিনি।

এবার গোল করে তৈরি করলেন নতুন ইতিহাস। প্রথম পুরুষ ফুটবলার হিসেবে বিশ্বকাপের পাঁচ আসরে গোল করার রেকর্ড নিজের করে নিলেন সময়ের সেরা এই ফুটবল তারকা।

ম্যাচের দ্বিতীয়ার্ধের ৬৫তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পর্তুগিজরা। মিনিট আটেক পরেই ঘানাকে সমতায় ফেরান আন্দ্রে আইয়ু। ফলে ১-১ গোলে সমতায় রয়েছে দুই দলই।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দোহার স্টেডিয়াম ‘৯৭৪’-এ কাতার বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপের ম্যাচে প্রথম থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলে পর্তুগাল। যার সুবাদে নবম মিনিটেই সুযোগ পেয়ে যায় তারা। ঘানা তাদের রক্ষণে বলের নিয়ন্ত্রণ ধরে রাখতে না পারায় বল পেয়ে যান পর্তুগালের মিডফিল্ডার বার্নান্দো সিলভা।

তার পাসে ডি-বক্সের কাছাকাছিতে বল পেয়ে যান ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে তার শট ঘানার গোলকিপার কাছে পেলেও গোলবারে নিতে পারেননি।

১৩তম মিনিটে আবার সুযোগ আসে রোনালদোর সামনে। রাফায়েল গুরেইরোর কর্নার কিকে বল লাফিয়ে হেড করেন সিআর সেভেন। কিন্তু তার দুর্বল আকৃতির শট জালের দেখা পায়নি।

২৮তম মিনিটে জোয়াও ফেলিক্স বল পাঠালেও বারের বাইরে দিয়ে চলে যায়। ৩১তম মিনিটে আবারও জোয়াও ফেলিক্সের কাছ থেকে ঘানার রক্ষণে বল নিয়ে প্রবেশ করেন রোনালদো। ঘানার ডিফেন্ডারকে কাটিয়ে বল জালেও জড়িয়েছিলেন পাঁচ বারের বিশ্বসেরা এই ফুটবলার। কিন্তু ফাউলের কারণে রোনালদোকে হতাশ করেন রেফারি। ফলে টানা পাঁচ বিশ্বকাপে গোল করার সুযোগ বাতিল হয়ে যায় পর্তুগিজ এই তারকার।

পিছিয়ে থাকা ঘানা প্রথমার্ধের শেষ দিকে আক্রমণে উঠে সুযোগও পেয়ে গিয়েছিল। ৩৬ তম মিনিটে ফার্নান্দেজ গোলবার থেকে ২০ গজ দূরে ওটাভিওর কাছে বল পাঠিয়ে গোল প্রতিহত করেন। ৪১তম মিনিটে প্রতিপক্ষে ডি-বক্সে নিয়ন্ত্রণহীন বল রাফায়েল গুরেইরোকে শট নেওয়ার জায়গা করে দেন। তবে ঘানা ডিফেন্ডার দানিয়েল আমারতে তা ব্লক করে দিয়ে পর্তুগালকে গোলবঞ্চিত করেন। শেষ দিকে ঘানার মিডফিল্ডার মোহাম্মদ কুদ্দুস হলুদ কার্ড দেখলেও ড্রয়েই শেষ হয় প্রথমার্ধ।

তবে দ্বিতীয়ার্ধে দুই দলই আক্রমণাত্বক ফুটবল খেলে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে। যার ফলও পায় দ্বিতীয়ার্ধের বিশ মিনিটের মাথায়। ৬৫তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদো। তবে সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পর্তুগিজরা। মিনিট আটেক পরেই ঘানাকে সমতায় ফেরান আন্দ্রে আইয়ু। ফলে ১-১ গোলে সমতায় রয়েছে দুই দলই।

বার্তাবাজার/এম.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর