কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থার উদ্বোধনী সম্মেলন অনুষ্ঠিত

তৃতীয়বারের মত কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) ছায়া জাতিসংঘ সংস্থা আয়োজিত ‘গেইম অব ডিপ্লোম্যাসি’ ২০২২ এর দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিন সম্পন্ন হয়েছে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আসা ১২০ জন শিক্ষার্থী প্রতিনিধিত্ব করেছেন।

১৮ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বিকাল ছয়টায় প্ৰথম দিনের কার্যক্রম শেষ হয়।

এতে ছায়া জাতিসংঘ ও ইউনাইটেড নেশন্স এর অঙ্গসংগঠনগুলোর ছয়টি কমিটি অংশ নেয়। সেগুলো হলো ইউনাইটেড নেশন্স সিকিউরিটি কাউন্সিল (ইউএনএসসি), ইউনাইটেড নেশন্স হিউম্যান রাইটস কাউন্সিল (ইউএনএইচসআরসি), ইন্টারন্যাশনাল প্রেস (আইপি),

প্রথম দিনের সম্মেলনে বিভিন্ন দেশের প্রতিনিধিরা বৈশ্বিক বিভিন্ন সমস্যা এবং সমাধান নিয়ে প্রশ্ন উত্থাপন করেছেন। সম্মেলন উপলক্ষ্যে প্রতিনিধিদের জন্য সকালের নাস্তা, দুপুরের খাবার এবং বিকালের নাস্তা সহ ছিল পরিবহন ও আবাসন ব্যবস্থা।

সম্মেলন নিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থার জেনারেল সেক্রেটারি ওয়াইদাতুল আকমাম তাসিন বলেন, ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ১২০ জন শিক্ষার্থী ছয়টি কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করে নানা বৈশ্বিক সমস্যার সমাধানে সক্রিয় ভূমিকা পালন করছেন। আমরা আশা রাখি, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা কর্তৃক দুইদিন ব্যাপী আয়োজিত জাতীয় ছায়া জাতিসংঘ সম্মেলন “গেইম অব ডিপ্লোমেসি ২০২২” বাংলাদেশে আয়োজিত ছায়া জাতিসংঘ সম্মেলনের ইতিহাসে একটি নতুন মাত্রা যোগ করবে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করবে বিশ্বদরবারে।

সাজ্জাদ/বার্তাবাজার/জে আই

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর